২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্রিটেনে আবারো বাড়ছে করোনার ভয়াবহতা

ব্রিটেনে আবারো বাড়ছে করোনার ভয়াবহতা -

করোনার কারণে দুই দফা লকডাউনের পর ব্রিটেনে গত ১৯ জুলাই অধিকাংশ বিধিনিষেধ উঠিয়ে নেয়া হলেও আবারো করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। বৃহস্পতিবার গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর ইদানিং প্রতিদিনই আক্রান্ত হচ্ছে গড়ে ৫০ হাজারের বেশি মানুষ। নতুন করে করোনা প্রতিরোধ করতে সরকার নতুন বিধি নিষেধ দেয়ার চিন্তা করছে।

এছাড়া সকল নাগরিকদের বুস্টার ডোজ নেয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রী। দেশটির স্বাস্থ্য সংস্থা সবাইকে ফেইসমাস্ক ও নিরাপদ দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে।

গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে ব্রিটেনে বৃহস্পতিবার। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৫০ হাজার ৯ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে গত ১৭ জুলাই করোনা আক্রান্ত সংখ্যা ৫০ হাজারের কোটা অতিক্রম করে। তবে ইদানিং আক্রান্ত সংখ্যা বাড়লেও গত কয়েক দিনের তুলনায় কমেছে মৃত্যু সংখ্যা।

বৃহস্পতিবার ১১৫ জন করোনায় মারা গেছেন, বুধবার এ সংখ্যা ছিল ১৭৯ জন। ব্রিটেনে এ নিয়ে করোনায় মোট ১ লাখ ৩৯ হাজার ১৪৬ জন মারা গেছেন।

ব্রিটেনে করোনা আক্রান্ত ও মৃত মানুষের সংখ্যা বাড়ার কারণে মাস্ক, বাড়ি থেকে অফিস করা এবং ভ্যাকসিনের পাসপোর্টের মতো বিষয়গুলো বাধ্যতামূলক করার চিন্তা করছে সরকার। করোনা সংক্রমণ না কমলে সরকার ভয়াবহ প্ল্যান বি কিংবা তার চেয়েও কঠোর প্ল্যান সি’র মতো পরিকল্পনা বাস্তবায়নের চিন্তা করছে। আর তা হলে ব্রিটেনকে আবার লকডাউনের দিকে ফিরে যেতে হবে।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বৃহস্পতিবার রাতে সংবাদ সম্মেলনে সতর্ক করে বলেছেন, ‘আগামীতে প্রতিদিনের করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখে পৌঁছাতে পারে। পরিস্থিতি এমন হলে সরকার লকডাউন দেয়ার চিন্তা করবে।’

সাজিদ জাভিদ সংবাদ সম্মেলনে করোনার শীতকালীন সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সবাইকে সতর্ক করেন। এছাড়া করোনার সম্ভাব্য এই ঝুঁকি এড়াতে ব্রিটেনের মানুষকে বুস্টার ডোজ নিতে এগিয়ে আসার আহ্বান জানান।

অন্যদিকে বরিস জনসন সরকারের প্রতি আবারো দেশটিতে লকডাউন দেয়ার চাপ সৃষ্টি হচ্ছে। গত কয়েক দিন ধরে ব্রিটেনে হঠাৎ করেই আক্রান্ত ও মৃত্যু বেড়ে যাওয়ার কারণে করোনা বিশেষজ্ঞরা বলছে আগামী কিছু দিনের মধ্যে প্রতিদিনের আক্রান্ত সংখ্যা ১ লাখের ঘর ছুয়ে যাবে। আর এর সব কিছুরই দায় সরকারের ভুল সিদ্ধান্ত।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল