০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বেনেতের সাথে প্রথম বৈঠক পুতিনের

বৈঠকে মিলিত হয়ে করমর্দন করছেন বেনেত ও পুতিন - ছবি : এএফপি

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সাথে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রাশিয়ার কৃষ্ণসাগরীয় উপকূলের পর্যটনকেন্দ্র সোচিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সোচিতে অবস্থিত রুশ প্রেসিডেন্টের গ্রীষ্মকালীন আবাস বোখারভ রুশেই প্রাসাদে অনুষ্ঠিত এই বৈঠক জুনে বেনেতের দায়িত্ব নেয়ার পর দুই নেতার মধ্যে প্রথম বৈঠক।

বৈঠকের শুরুতেই পুতিন রাশিয়া ও ইসরাইলের সম্পর্ককে 'অনন্য' হিসেবে বর্ণনা করে বলেন, রাশিয়ার বাইরে রুশ ভাষাভাষী সর্বাধিক লোক ইসরাইলে থাকে।

রাশিয়া ও ইসরাইলের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ককে 'স্বল্প' হলেও তা ক্রমেই উন্নতি হচ্ছে বলে মন্তব্য করেন পুতিন।

পুতিন আশা প্রকাশ করেন, বেনেতের সরকার দ্বিপক্ষীয় সম্পর্ক অব্যাহত রাখার নীতি অবলম্বন করবে যেভাবে মস্কো ইসরাইলের সাবেক সরকারের সাথে বাণিজ্যকেন্দ্রীক ও বিশ্বাসের সম্পর্ক বজায় রেখেছিলো।

অপরদিকে বৈঠকে বেনেত বলেন, একই অতীত, বর্তমান ও ভবিষ্যতের কারণেই রাশিয়া-ইসরাইলের মধ্যে 'বিশেষ সম্পর্ক' রয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন সোভিয়েত রাশিয়ার ভূমিকা স্মরণ করে বেনেত বলেন, রাশিয়ার প্রতি কৃতজ্ঞতার অনুভূতি পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য তিনি অঙ্গীকারবদ্ধ।

রাশিয়া ও ইসরাইলের মধ্যে অর্থনৈতিক সম্পর্কের বিপুল সম্ভাবনা রয়েছে জানিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, সামনের দিনগুলোতে এই সম্ভাবনা কাজে লাগিয়ে উভয়দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়ানো হবে।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে ভালো : রাষ্ট্রদূত লাভজনক কবুতর পালনে আগ্রহী শায়েস্তাগঞ্জের যুবকরা!

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)