০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বেলারুশ সীমান্তে সেনা বাড়াচ্ছে পোল্যান্ড

বেলারুশ সীমান্তে সেনা বাড়াচ্ছে পোল্যান্ড - ছবি : সংগৃহীত

বেলারুশ থেকে অবৈধ অনুপ্রবেশকারী পোল্যান্ডে প্রবেশ করছে। এই অভিযোগ তুলে বেলারুশ সীমান্তে নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত পোল্যান্ডের।

গত কয়েকদিন ধরেই উত্তপ্ত বেলারুশ-পোল্যান্ড সীমান্ত। আফগানিস্তান থেকে আসা একদল শরণার্থীকে ‘পুশব্যাক’ করে বেলারুশে পাঠিয়ে দিয়েছিল পোল্যান্ডের সৈন্য। বেলারুশও ফের তাদের পোল্যান্ডে পাঠানোর চেষ্টা করে। সেই ঘটনার পর মঙ্গলবার পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী টুইট করে জানিয়ে দিয়েছেন, বেলারুশ সীমান্তে ছয় হাজার নতুন সৈন্য মোতায়েন করা হচ্ছে। সীমান্তরক্ষা বাহিনীর সাথে হাত মিলিয়ে তারা কাজ করবে। বেলারুশ থেকে কোনোভাবেই শরণার্থীদের অবৈধভাবে পোল্যান্ডে ঢুকতে দেয়া হবে না।

শরণার্থী নিয়ে গত কিছুদিন ধরে রীতিমতো জেরবার পোল্যান্ড। পার্লামেন্টে শরণার্থীদের ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যার জেরে ওয়ারশয়ের রাস্তায় ব্যাপক আন্দোলন করেছেন শরণার্থীদের পক্ষে কাজ করা একাধিক মানবাধিকার সংগঠন। কিন্তু বেলারুশ থেকে শরণার্থী প্রবেশ নিয়ে আন্তর্জাতিক মঞ্চেও সরব পোল্যান্ড। তাদের অভিযোগ, রাশিয়া এবং বেলারুশ ইচ্ছে করে পোল্যান্ডে শরণার্থী ঢোকানোর চক্রান্ত চালাচ্ছে। মূলত মধ্যপ্রাচ্য থেকে ওই শরণার্থীরা পোল্যান্ডে ঢুকছে। বেলারুশের উপর ইউরোপীয় ইউনিয়ন একাধিক নিষেধাজ্ঞা জারি রেখেছে। তার প্রতিশোধ নিতে বেলারুশ এ কাজ করছে বলে পোল্যান্ডের অভিযোগ।

পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রীর দাবি, শুধুমাত্র সোমবার ৬১২ বার সীমান্ত পার করে বেলারুশ থেকে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করেছেন শরণার্থীরা। যারা বেশিরভাগই ইরাকের বাসিন্দা। আর এই মাসে ৯ হাজার ৬০০ বার সীমান্ত পার করার চেষ্টা চলেছে।

পোল্যান্ড স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, বিশেষত, বেলারুশের সীমান্ত পার করে কেউ পোল্যান্ডে ঢোকার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে। ইরাকের বেশ কিছু নাগরিককে মঙ্গলবার ফৌজদারি মামলায় গ্রেফতারও করা হয়েছে। ছয় হাজার সৈন্য প্রয়োজনে গুলিও চালাতে পারে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

এদিকে জার্মানিও পোল্যান্ডের দিকে হাত বাড়িয়ে দিয়েছে। জার্মানি জানিয়েছে, তাদের সাথে পোল্যান্ডের সীমান্তও সুরক্ষিত রাখা হবে। এবং সে কারণে পোল্যান্ডের সাথে যৌথভাবে প্রহরার আহ্বান জানানো হয়েছে। জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে একটি চিঠিও দিয়েছে। জার্মানি জানিয়েছে, পোল্যান্ডের সমস্যা তারা বুঝতে পারছে, এবং সে কারণেই সাহায্যের হাত বাড়িয়ে দেয়া হয়েছে।

এ বছরের মাঝামাঝি সময় থেকে মধ্যপ্রাচ্য থেকে রাশিয়া হয়ে বেলারুশ ঢুকে পোল্যান্ড, লিথুয়ানিয়াসহ একাধিক দেশে ঢোকার নতুন রাস্তা তৈরি করেছেন শরণার্থীরা। অভিযোগ, বেলারুশ এ কাজে শরণার্থীদের মদত দিচ্ছে। যদিও বেলারুশ অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ


ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘন্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)