২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

গ্রিসে সম্মানজনক পুরস্কার পেলেন ফাইজারের উদ্ভাবক বিজ্ঞানী দম্পতি

পুরস্কার গ্রহণ করছেন উগুর শাহিন ও ওজলেম তুরেজি - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধী ফাইজার-বায়োএনটেকের টিকার উদ্ভাবনকারী তুর্কি বংশদ্ভুত জার্মান বিজ্ঞানী দম্পতি উগুর শাহিন ও ওজলেম তুরেজি গ্রিসের সম্মানজনক পুরস্কার ইমপ্রেস থিওফানো প্রাইজ অর্জন করেছেন।

বুধবার গ্রিসের রাজধানী এথেন্সে এক অনুষ্ঠানে এই পুরস্কার তাদের কাছে হস্তান্তর করেন দেশটির প্রেসিডেন্ট কাতেরিনা সাকেলারোপুলু।

আধুনিক ইউরোপীয় পরিচয়ের ধারণাকে অনুধাবন ও শক্তিশালী করার বিষয়ে অবদান রাখা ব্যক্তি বা সংগঠন এই পুরস্কার পান।

ভূমধ্যসাগরীয় ও কেন্দ্রীয় ইউরোপের সংস্কৃতির মধ্যে শাহিন ও তুরেজি দম্পতির বেড়ে ওঠার কথা উল্লেখ করে বলেন, করোনা প্রতিরোধে প্রথম টিকা উদ্ভাবনের মাধ্যমে তারা ২১ শতকের অন্যতম বৃহৎ হুমকি থেকে মানব জাতিকে রক্ষা করেছেন।

তুরস্ক থেকে জার্মানিতে ১৯৬০-এর দশকে আসা অভিবাসী পরিবারে শাহিন ও তুরেজি জন্ম নেন। চিকিৎসা বিষয়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে ক্যান্সার চিকিৎসা, আণবিক জীববিদ্যা ও টিকা প্রযুক্তি নিয়ে গবেষণায় একত্রে সফল ক্যারিয়ার গড়ে তোলেন তারা।

২০০৮ সালে তারা নিজস্ব ফার্মাসিটিক্যাল কোম্পানি বায়োএনটেক প্রতিষ্ঠা করেন। মার্কিন অংশীদার ফাইজারের সাথে তাদের বায়োএনটেক থেকে বিশ্বের প্রথম কার্যকর করোনা সংক্রমণ প্রতিরোধী টিকা উদ্ভাবন করেন এই দম্পতি।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪

সকল