২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

গ্রিসে সম্মানজনক পুরস্কার পেলেন ফাইজারের উদ্ভাবক বিজ্ঞানী দম্পতি

পুরস্কার গ্রহণ করছেন উগুর শাহিন ও ওজলেম তুরেজি - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধী ফাইজার-বায়োএনটেকের টিকার উদ্ভাবনকারী তুর্কি বংশদ্ভুত জার্মান বিজ্ঞানী দম্পতি উগুর শাহিন ও ওজলেম তুরেজি গ্রিসের সম্মানজনক পুরস্কার ইমপ্রেস থিওফানো প্রাইজ অর্জন করেছেন।

বুধবার গ্রিসের রাজধানী এথেন্সে এক অনুষ্ঠানে এই পুরস্কার তাদের কাছে হস্তান্তর করেন দেশটির প্রেসিডেন্ট কাতেরিনা সাকেলারোপুলু।

আধুনিক ইউরোপীয় পরিচয়ের ধারণাকে অনুধাবন ও শক্তিশালী করার বিষয়ে অবদান রাখা ব্যক্তি বা সংগঠন এই পুরস্কার পান।

ভূমধ্যসাগরীয় ও কেন্দ্রীয় ইউরোপের সংস্কৃতির মধ্যে শাহিন ও তুরেজি দম্পতির বেড়ে ওঠার কথা উল্লেখ করে বলেন, করোনা প্রতিরোধে প্রথম টিকা উদ্ভাবনের মাধ্যমে তারা ২১ শতকের অন্যতম বৃহৎ হুমকি থেকে মানব জাতিকে রক্ষা করেছেন।

তুরস্ক থেকে জার্মানিতে ১৯৬০-এর দশকে আসা অভিবাসী পরিবারে শাহিন ও তুরেজি জন্ম নেন। চিকিৎসা বিষয়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে ক্যান্সার চিকিৎসা, আণবিক জীববিদ্যা ও টিকা প্রযুক্তি নিয়ে গবেষণায় একত্রে সফল ক্যারিয়ার গড়ে তোলেন তারা।

২০০৮ সালে তারা নিজস্ব ফার্মাসিটিক্যাল কোম্পানি বায়োএনটেক প্রতিষ্ঠা করেন। মার্কিন অংশীদার ফাইজারের সাথে তাদের বায়োএনটেক থেকে বিশ্বের প্রথম কার্যকর করোনা সংক্রমণ প্রতিরোধী টিকা উদ্ভাবন করেন এই দম্পতি।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


যে কারণে ঝর্ণাকে আদালতে হিজাব খুলতে নিষেধ করলেন মামুনুল হক (১৬৩৯৪)করোনায় মৃত্যু এক দিনে তিন গুণ বৃদ্ধি (১২৪৬৩)খালেদা জিয়াকে যে ৩ দেশে নিয়ে যেতে বলেছেন চিকিৎসকরা (১১৮৬৬)মেয়র পদ থেকেও বরখাস্ত হলেন জাহাঙ্গীর (৯৮৫৯)সেরা করদাতা হলেন আইজিপি বেনজীর আহমেদ (৬৩২১)১০৭ বছরের যৌথ ব্যবসায় ভাঙন, ১,৫০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে লড়াই হিন্দুজা ভাইদের (৬০৬৩)পাকিস্তান ক্রিকেট দলের ২১ জনের বিরুদ্ধে মামলার আবেদন, যে আদেশ দিলো আদালত (৫৯০১)মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ কোটার বিধান বাতিল করলো হাইকোর্ট (৫৮১৩)গাজীপুরে মেয়র জাহাঙ্গীরের দলীয় পদে আতাউল্লাহ (৫৮০৩)আইএস খোরাসানের বিরুদ্ধে যুদ্ধ করতে সৈন্য পাঠাল তালেবান (৫১৪৬)