২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আগামী মাসে বুস্টার ডোজের সিদ্ধান্ত নেবে ইইউ

-

নয়া দিগন্ত অনলাইন
ইউরোপিয়ান ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ স্থানীয় সময় বৃহস্পতিবার বলেছে, অক্টোবরের শুরুতে সিদ্ধান্ত নেবে যে ফাইজার/বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ ১৬ বছরের বেশী বয়সীদের জন্য অনুমোদন দেয়া হবে কি না।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, ঝুঁকিপূর্ণ এবং বয়স্কদের উভয়য়ের জন্য ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনের আরো জ্যাব সম্পর্কে একই সময়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

আমস্টারডাম থিত্তিক এই নিয়ন্ত্রক সংস্থার ভ্যাকসিন কৌশলের প্রধান মার্কো ক্যাভালেরি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রথম জ্যাবের পরের মাসগুলোতে করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা হ্রাস পেয়েছে।

ক্যাভালেরি বলেন, ‘প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে সময়ের সাথে সাথে প্রাথমিক টিকা থেকে কোভিড-১৯-এর বিরুদ্ধে সুরক্ষা ক্ষমতা হ্রাস পাচ্ছে এবং বিশ্বের বিভিন্ন অংশে সংক্রমণ এবং উপসর্গের দিক থেকে সুরক্ষা হ্রাস পাচ্ছে।’

এরফলে ইএমএ এখন ১৬ বছরের বা তার বেশি বয়সীদের মধ্যে দ্বিতীয় ডোজের ছয়মাস পরে তৃতীয় বুস্টার ডোজ ব্যবহারের জন্য ফাইজারের আবেদন মূল্যায়ন করছে।

ক্যাভালেরি বলেন, ‘সম্পুরক তথ্যেও প্রয়োজন না হলে অক্টোবরের শুরুতে এই মূল্যায়নের ফলাফল আশা করা হচ্ছে।’

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল