২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

আগামী মাসে বুস্টার ডোজের সিদ্ধান্ত নেবে ইইউ

-

নয়া দিগন্ত অনলাইন
ইউরোপিয়ান ইউনিয়নের ড্রাগ ওয়াচডগ স্থানীয় সময় বৃহস্পতিবার বলেছে, অক্টোবরের শুরুতে সিদ্ধান্ত নেবে যে ফাইজার/বায়োএনটেক কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ ১৬ বছরের বেশী বয়সীদের জন্য অনুমোদন দেয়া হবে কি না।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) জানিয়েছে, ঝুঁকিপূর্ণ এবং বয়স্কদের উভয়য়ের জন্য ফাইজার এবং মডার্নার ভ্যাকসিনের আরো জ্যাব সম্পর্কে একই সময়ে সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

আমস্টারডাম থিত্তিক এই নিয়ন্ত্রক সংস্থার ভ্যাকসিন কৌশলের প্রধান মার্কো ক্যাভালেরি এক সংবাদ সম্মেলনে বলেন, প্রথম জ্যাবের পরের মাসগুলোতে করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা হ্রাস পেয়েছে।

ক্যাভালেরি বলেন, ‘প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে সময়ের সাথে সাথে প্রাথমিক টিকা থেকে কোভিড-১৯-এর বিরুদ্ধে সুরক্ষা ক্ষমতা হ্রাস পাচ্ছে এবং বিশ্বের বিভিন্ন অংশে সংক্রমণ এবং উপসর্গের দিক থেকে সুরক্ষা হ্রাস পাচ্ছে।’

এরফলে ইএমএ এখন ১৬ বছরের বা তার বেশি বয়সীদের মধ্যে দ্বিতীয় ডোজের ছয়মাস পরে তৃতীয় বুস্টার ডোজ ব্যবহারের জন্য ফাইজারের আবেদন মূল্যায়ন করছে।

ক্যাভালেরি বলেন, ‘সম্পুরক তথ্যেও প্রয়োজন না হলে অক্টোবরের শুরুতে এই মূল্যায়নের ফলাফল আশা করা হচ্ছে।’

সূত্র : বাসস



আরো সংবাদ


ভোটার তালিকায় মৃত অর্জুন হাইকোর্টের আদেশে জীবিত, করবেন নির্বাচন পশ্চিম তীরে ১৩৫৫ বাড়ি নির্মাণ করবে ইসরাইল দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল চলাচলের পথ বন্ধের প্রতিবাদ করায় সংঘর্ষে আমতলীতে নারীসহ আহত ১০ নয়া দিগন্তের ১৮ বছরে পর্দাপণ : কুমারখালীতে আলোচনাসভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ পরীক্ষার্থী আত্মহত্যার ঘটনায় পিবিআইকে তদন্তের নির্দেশ বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী চুয়াডাঙ্গায় মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত

সকল