২৮ অক্টোবর ২০২১
`

রুশ পার্লামেন্ট নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি ক্ষমতাসীনদের

রোববার সন্ধ্যায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর গণনা শুরু হয়। - ছবি : রয়টার্স

রাশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়া পার্লামেন্ট নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোটে জয় পাওয়ার দাবি করেছে।
তবে বিরোধী দল নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে।

ইউনাইটেড রাশিয়া’র জেনারেল কাউন্সিল সেক্রেটারি আন্দ্রেই তুরচক সোমবার সাংবাদিকদের বলেন, রোববারের নির্বাচনে ক্ষমতাসীন দল ৪৫০টি আসনের মধ্যে ৩১৫টিতে জয়লাভ করবে।

রোববার সন্ধ্যায় ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পরেই দলটি জয় পেয়েছে বলে দাবি করে।

পুতিনের বিরুদ্ধে সবচেয়ে সোচ্চার সমালোচকদের এই নির্বাচনে অংশ নিতে দেয়া হয়নি এবং যে প্রার্থীরা এই নির্বাচনে অংশ নিয়েছিলেন তাদের ব্যাপকভাবে যাচাই-বাছাই করা হয়েছিল।

নির্বাচনকে ঘিরে ব্যালট বাক্সে আগেই ভর্তি করে রাখা এবং জোরপূর্বক ভোট দেয়ার অসংখ্য অভিযোগ রয়েছে।

কিন্তু রাশিয়ার নির্বাচন কমিশন ব্যাপক অনিয়মের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

প্রাথমিক ফলাফল দেখা যায় যে, এ পর্যন্ত যে ৬৪% ভোট গণনা করা হয়েছে তাতে পুতিনের ইউনাইটেড রাশিয়া প্রায় ৪৮% ভোট পেয়েছে। তার তার পরেই রয়েছে কমিউনিস্ট পার্টি যারা প্রায় ২১% ভোট পেয়েছে।

সূত্র : বাসস, বিবিসি



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)