১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

গর্ভপাত হত্যাকাণ্ড : পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস - ছবি সংগৃহীত

বিশপদের রাজনৈতিক অবস্থান নেয়ার পরিবর্তে যাজকের দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। বুধবার পোপ বলেন, গর্ভপাত হত্যাকাণ্ড। কিন্তু পাশাপাশি তিনি আরো উল্লেখ করেন, বিশপদের রাজনৈতিক পক্ষাবলম্বন করার পরিবর্তে যাজক হিসেবে কাজ করা উচিত।
মূলত রাষ্ট্রপতি জো বাইডেনের গর্ভপাতের পক্ষে অবস্থান করায় যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশপ যে প্রতিক্রিয়া দেখিয়েছেন তার সমালোচনা করে পোপ এমন মন্তব্য করলেন বলে মনে করা হচ্ছে।

বুদাপেস্ত ও স্লোভাকিয়া থেকে ফিরতি বিমানে সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে পোপ বলেন : গর্ভপাত হত্যাকাণ্ড। যে গর্ভপাত করে সে হত্যা করে। একটি ভ্রুণ সবসময়ই একটি জীবন্ত প্রাণ। এবং এই জীবনকে অবশ্যই সম্মান করতে হবে।

তিনি সাংবাদিকদের আরো বলেন, বিশপরা যাজকীয় নয় বরং রাজনৈতিকভাবে আচরণ করছেন।

তিনি বলেন, যদি আমরা গির্জার ইতিহাসের দিকে তাকাই, আমরা দেখব যতবার বিশপরা যাজকের অবস্থান থেকে একটি সমস্যা মোকাবেলা করা থেকে সরে এসেছেন, ততবারই তারা কোনো না কোনো রাজনৈতিক সমস্যা নিয়ে রাজনৈতিক অবস্থান গ্রহণ করেছেন।

সমলিঙ্গের বিয়ের কথা বলতে গিয়ে তিনি বলেন, বিবাহ হলো একজন পুরুষ এবং একজন নারীর মধ্যে এক পবিত্র বন্ধন।

কোভিড-১৯ টিকা নিয়ে কিছু দেশে সৃষ্ট দ্বিধা সম্পর্কে তিনি বলেন, এমনকি কার্ডিনাল কলেজেও কিছু টিকাবিরোধী যাজক রয়েছেন। তাদের মধ্যে একজন ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন।

তিনি আরো বলেন, ভ্যাটিকানে টিকা গ্রহণকারীদের সাহায্যার্থে অধ্যয়নরত একটি ছোট গোষ্ঠী ছাড়া সবাইকে টিকা দেয়া হয়েছে।
সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement