১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তান থেকে উদ্ধারকাজে দেরির দায়ে ডাচ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

অনাস্থা প্রস্তাবে হেরে ইস্তফা দিতে হলো ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগকে। - ছবি : সংগৃহীত

পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবে হেরে যাওয়ার পর ইস্তফা দিলেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগরিড কাগ। আফগানিস্তান থেকে দেরি করে উদ্ধারের দায় নিয়ে ইস্তফা।

বৃহস্পতিবার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। অধিকাংশ সদস্য মনে করেছেন, আফগানিস্তান থেকে তাদের নাগরিক ও যেসব আফগান তাদের সাহায্য করেছিলেন, তাদের উদ্ধার করতে দেরি হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ঠিকভাবে পরিস্থিতির মোকাবিলা করতে পারেননি। ভোটাভুটিতে হেরে যাওয়ার পর কাগ পদত্যাগ করেন।

কাগ বলেছেন, ‘পার্লামেন্টের মনে হয়েছে, মন্ত্রিসভা দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে। একজন দায়িত্বে থাকা মন্ত্রী হিসেবে আমি দায় স্বীকার করতে বাধ্য।’

অনাস্থা প্রস্তাবের পক্ষে ৭৮টি ও বিপক্ষে ৭২টি ভোট পড়ে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, সিগরিড কাগের না থাকাটা একটা বিরাট ক্ষতি।

দেরিতে প্রতিক্রিয়া
পার্লামেন্টের বিতর্কে কাগ স্বীকার করে নিয়েছিলেন, পরিস্থিতি দ্রুত খারাপ হচ্ছিল। সরকার দ্রুত ব্যবস্থা নিতে পারেনি।

তার অর্থ, আফগানিস্তানে যে ডাচ নাগরিকরা ছিলেন এবং যে আফগান অনুবাদকারী সেনাকে সাহায্য করছিলেন, তাদের উদ্ধারে দেরি হয়েছে। সাংবাদিক ও স্বেচ্ছাসেবী সংস্থায় কাজ করা আফগানদের উদ্ধার করে নিয়ে আসা সম্ভব হয়নি। সবমিলিয়ে ২ হাজার ১০০ মানুষকে আফগানিস্তান থেকে নিয়ে আসতে পেরেছে সরকার।

কম সময়ের জন্য
গত মে মাসে কাগ পররাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব পেয়েছিলেন। এর আগে তার হাতে বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা মন্ত্রণালয়ের দায়িত্বভার ছিল।

তার আগে তিনি জাতিসঙ্ঘে বিভিন্ন দায়িত্বে ছিলেন। তিনি সিরিয়ায় রাসায়নিক অস্ত্র বন্ধ করা সংক্রান্ত মিশনের প্রধান ছিলেন। তিনি লেবাননে জাতিসঙ্ঘের কাজের তত্ত্বাবধানের দায়িত্বেও ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, তিনি পদত্যাগ করার পরেও তার বামপন্থী দল ডি৬৬-র নেতৃত্ব দিতে চান। তার দল ক্ষমতাসীন জোটে আছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল