২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৫ সন্তান হত্যায় অভিযুক্ত মা বিচারের মুখোমুখি

৫ সন্তান হত্যায় অভিযুক্ত মা বিচারের মুখোমুখি - ছবি- সংগৃহীত

নিজের ছয় সন্তানের পাঁচজনকেই বাথটাবে ডুবিয়ে মারার অভিযোগ মায়ের বিরুদ্ধে। তবে অভিযোগ অস্বীকার করেছেন ওই মা। একইসাথে তিনি আদালতে মুখ খুলবেন না বলে জানিয়েছেন। মামলায় দোষী প্রমাণিত হলে আজীবন কারাবাসের শাস্তি হবে জার্মান এই নারীর।

২০২০ সালের ৩ সেপ্টেম্বরের ঘটনা। জার্মানির জলিঙ্গেন শহরের এক বাড়িতে পাঁচটি শিশুকে বিছানায় মৃত অবস্থায় পাওয়া যায়। তাদের মাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয় ড্যুসেলডর্ফ রেল স্টেশনের রেললাইন থেকে। ধারণা করা হয়, তিনি ট্রেনের নিচে ঝাঁপিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

ওই নারীর পরিবারের পক্ষ থেকে তখন দাবি করা হয়, তিনি তার ছয় সন্তানের মধ্যে পাঁচ সন্তানকে হত্যা করে নিজেও আত্মহত্যার চেষ্টা করেছিলেন। ১১ বছর বয়সি একটি সন্তান স্কুলে থাকায় বেঁচে যায়। নিহত পাঁচ শিশুর বয়স ১৬ মাস থেকে সাড়ে আট বছরের মধ্যে।

ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে গুরুতর আহত হলেও অভিযুক্ত ওই মা এখন শারীরিকভাবে সুস্থ। হাসপাতাল থেকে ছাড়া পেলে তাকে নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া রাজ্যের কোলন শহরের জেলে নিয়ে যাওয়া হয়। সোমবার ভ্যুপার্টাল জেলা আদালতে শুরু হয়েছে তার বিরুদ্ধে খুনের মামলার শুনানি। তবে শুনানির আগেই ২৮ বছর বয়সী ওই জানান, তার পাঁচ শিশুর হত্যাকাণ্ড ও পারিবারিক বিষয়ে আদালতে কোনো কথা বলবেন না। নিজেকে নির্দোষ দাবি করে প্রকৃত দোষীর শাস্তিও দাবি করেছেন তিনি।

তার দাবি, ২০২০ সালের ৩ সেপ্টেম্বর মুখোশধারী এক ব্যক্তি তার ঘরে প্রবেশ করে পাঁচ সন্তানকে হত্যা করে। কিন্তু রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দাবি, ওই মা সেদিন তার পাঁচ সন্তানের সকালের নাশতার সাথে এমন ট্যাবলেট মিশিয়ে দিয়েছিলেন যা খেয়ে তারা ঘুমিয়ে পড়ে। তারপর ঘুমন্ত অবস্থায় তাদের বাথটাবে ডুবিয়ে মেরে তোয়ালে জড়িয়ে এনে যার যার বিছানায় শুইয়ে দেন।

আদালত ইতোমধ্যে অভিযুক্ত নারীর মানসিক স্বাস্থ্য পরীক্ষা করেছে। বিশেষজ্ঞদের পরীক্ষায় মানসিক রোগের কোনো লক্ষণ ধরা পড়েনি। তবে আসামি পক্ষের আইনজীবীরা বিশেষজ্ঞদের প্রতিবেদনকে ‘ত্রুটিপূর্ণ' হিসেবে আখ্যায়িত করে নতুন পরীক্ষার দাবি জানিয়েছেন। তাদের মতে,

আদালতের নিয়োগ করা মনস্তাত্বিক অভিযুক্ত নারীকে গোপনীয়তা রক্ষার অঙ্গীকার করলেও পরে তা রক্ষা করেননি। এ ছাড়া অভিযুক্ত নারী দাবি করেছিলেন, তার বাবা তার ওপর যৌন নিপীড়ন চালাতেন। কিন্তু মনস্তাত্বিকরা এ বিষয়ে পাঁচ সন্তানকে হত্যার অভিযোগে অভিযুক্ত নারীর বাবার সাথে কথা বলেননি বলেও কথিত প্রতিবেদনকে বিবাদীপক্ষের আইনজীবীরা গ্রহণযোগ্য মনে করছেন না।

বৃহস্পতিবার আবার ভ্যুপার্টালের জেলা আদালতে মামলার শুনানি হবে। মোট ১১ দিনের শুনানি আগামী আগস্টের মাঝামাঝি নাগাদ শেষ হওয়ার কথা। দোষী সাব্যস্ত হলে স্বামী পরিত্যক্তা ২৮ বছর বয়সী নারীর আজীবন কারাবাসের সাজা হতে পারে।

সূত্র : ডয়েচে ভেলে


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল