৩০ মার্চ ২০২৪, ১৬ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫
`

রাণীর সাথে চা খেলেন বাইডেন

-

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন তার প্রথম বিদেশ সফরের শেষ ধাপে রোববার যুক্তরাজ্যে দেয়া সামরিক বাহিনীর একটি গার্ড অব অনার পরিদর্শন এবং রাণী দ্বিতীয় এলিজাবেথের সাথে চা পান করেন।

ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের কর্নওয়ালে তিন দিনের জি৭ সম্মেলন সমাপ্ত হওয়ার পর ৭৮ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এ নেতার মেরিন ওয়ান হেলিকপ্টার লন্ডনের পশ্চিমের উইন্ডসর ক্যাশলে অবতরণ করে।

৯৫ বছর বয়সী রাণী এলিজাবেথ গত এপ্রিলে তার স্বামী প্রিন্স ফিলিপের মৃত্যুর পর বর্তমানে রাজকীয় দায়িত্বের ফ্রন্টলাইনে ফিরে আসেন।

ইডেন প্রজেক্টে ইকো-ভিজিটর আকর্ষণে আয়োজির এক সংবর্ধনা অনুষ্ঠানে শুক্রবার জি৭ নেতাদের সম্মেলনে তিনি বাইডেন ও তার স্ত্রী জিলের সাথে সাক্ষাত করেছিলেন।

শনিবার তার আনুষ্ঠানিক জন্মদিবস পালনের অংশ হিসেবে তিনি উইন্ডসরে ট্রুপিং অব কালার পরিদর্শন করেন। করোনাভাইরাসের কারণে এবারের এ অনুষ্ঠানে তুলনামূলকভাবে কম লোকজন অংশগ্রহণ করেন।

রোববার বাইডেনের জন্য উচ্চ পর্যায়ের সংবর্ধনার আয়োজন করা হয়। আর এর মধ্যদিয়ে রাণী এলিজাবেথ ১৯৫২ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসা সর্বশেষ ১৪ জন মার্কিন প্রেসিডেন্টের মধ্যে ১৩ জনের সাথেই আনুষ্ঠানিকভাবে সাক্ষাত করেন। এক্ষেত্রে কেবলমাত্র লিনডন বি. জনসনের সাথে রাণীর কোনো সাক্ষাত হয়নি।

বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের জুনে রাণীর সাথে সাক্ষাত করেন। মহামারী করোনাভাইরাসের কারণে রাণী সেলফ-আইসোলেশনে যাওয়ার পর এক বছরেরও বেশি সময়ের মধ্যে এটি ছিল বিদেশী কোনো নেতার সাথে তার প্রথম সরাসরি সাক্ষাত।

এ সময় বাইডেন ডিউকের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ‘তিনি কেবল তার পরিবারের মাধ্যমে নয়, তার করে যাওয়া সকল দাতব্য কাজের মধ্যে চিরকাল বেঁচে থাকবেন।’
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চৌগাছায় নসিমনের নিচে চাপা পড়ে চালকের মৃত্যু লালমনিরহাট সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত উইকেটের দেখা পেয়েছে বাংলাদেশ, এগিয়ে যাচ্ছে লঙ্কানরা রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনে বাধ্যতামূলক লোড শেডিং হচ্ছে ‘জানমালের কোরবানির মাধ্যমে দ্বীন প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে’ বাইডেনের সাথে এরদোগানের সাক্ষাত আগামী ৯ মে ইউরোপ ‘প্রাক-যুদ্ধ যুগে’ প্রবেশ করেছে : পোলিশ প্রধানমন্ত্রী ছাত্ররাজনীতি বন্ধসহ ৬ দাবি বুয়েট শিক্ষার্থীদের মাহে রমজানের শিক্ষার আলোয় জীবন হবে আলোকিত : বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ বাংলাদেশ সফরে আসতে পারেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি বৃষ্টির পরও ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

সকল