০২ আগস্ট ২০২১
`

পর্তুগালে নতুন আতঙ্কের নাম ডেল্টা ভ্যারিয়ান্ট, বেশি আক্রান্ত লিজবন শহর

পর্তুগালে নতুন আতঙ্কের নাম ডেল্টা ভ্যারিয়ান্ট, বেশি আক্রান্ত লিজবন শহর -

পর্তুগালের রাজধানী লিজবন এবং ভেল দো তেজো এরিয়াতে করোনার নতুন ধরনের ভাইরাস ডেল্টা ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে । চলতি সপ্তাহের ৯ জুন পর্যন্ত প্রায় ৯২ জনের শরীরে ডেল্টা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। গত সপ্তাহে যা ছিলো ৭৪ জন। এই তথ্যটি নিশ্চিত করেছেন পর্তুগাল লেবরেটোরি ও পর্তুগালের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের (আইএনএসএ) পরিচালক ড. রিকার্ডো জর্জ।

যুক্তরাজ্যের স্বাস্থ্য অধিদফতর (জনস্বাস্থ্য ইংল্যান্ড, পিএইচই) দ্বারা প্রকাশিত একটি সমীক্ষা নিশ্চিত করেছে যে, ডেল্টা রূপটি যুক্তরাজ্যের আলফার চেয়ে ৬০ ভাগ বেশি সংক্রমণযোগ্য। শুধু তাই নয় এই ভাইরাসটি করোনার প্রাথমিক স্ট্রেনের চেয়েও অনেকগুণ বেশি শক্তিশালী।

গত ৯ জুন পর্যন্ত ডিজিএস এবং আইএনএসএ রিপোর্ট অনুসারে পর্তুগালে নতুন সংক্রমণের ক্ষেত্রে ৮৮ দশমিক ৪ ভাগ ইংল্যান্ডের আলফা ভাইরাসকে দায়ী বলে অনুমান করা হয়। এছাড়াও রিপোর্টে দক্ষিণ আফ্রিকার ১১১টি বিটা ভ্যারিয়ান্ট এবং ব্রাজিলের ১৪২টি গামার ভ্যরিয়ান্ট ধরা পড়ার কথা উল্লেখ করা হয়।

রিপোর্টে গত ১৪ দিনের সংক্রমণের হার পর্যালোচনা করে বলা হয় এভাবে চলতে থাকলে আগামী দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে পর্তুগালে প্রতি লাখে ১২০ জন বা তার চেয়েও বেশি লোক সংক্রমিত হতে পারে। বর্তমানে প্রতি লাখে সংক্রমিত হচ্ছেন ৮৩ জন। তবে সারাদেশে সংক্রমণের আর (R) রেইটটি ১ থেকে ছাড়িয়ে ১ দশমিক ৭ এ চলে গেছে। আর শুধু লিজবন এবং ভেল দো তেজো এরিয়াতে সংক্রমণের (R) রেইটটি ১ দশমিক ১২ ভাগ যা সত্যি উদ্বেগজনক।

রিপোর্টে হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটে রোগী ভর্তির সংখ্যা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়। ইতোমধ্যেই ২৪৫ জন রোগী আইসিইউ ইউনিটে ভর্তি হয়েছেন যা সর্বমোট আইসিইউ সংখ্যার ২৯ ভাগ। গত কিছু দিনে শুধু লিজবন এবং ভেল দো তেজো এরিয়াতে ৩৪ জন রোগী আইসিইউতে ভর্তি হয়েছেন।

রিপোর্টের শেষ পর্যায়ে উল্লেখ করা হয়, নতুন ভাইরাসে সংক্রমণ হওয়া থেকে শুরু করে আইসিইউতে ভর্তি হওয়া অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে হচ্ছে। তাই যারা এখনো ভ্যাকসিন নেননি তাদরকে কড়া নজরদারীর মধ্যে রাখার অনুরোধ করা হয়।



আরো সংবাদ