২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ক্রেমলিন সমালোচক নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা

ক্রেমলিন সমালোচক নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা -

রাশিয়ায় ক্রেমলিন সমালোচক কারাবন্দী আলেক্সি নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা করেছে মস্কোর একটি আদালত। একইসাথে রাশিয়ায় সংগঠনগুলোর সকল কার্যক্রমও নিষিদ্ধ করা হয়েছে।

সংসদ নির্বাচনের আগে বিরোধীদের জন্য একে আবারো একটি বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আদালতের সামনে কৌঁসুলিদের মুখপাত্র আলেক্সি জাফইয়ারভ বলেন, আদালত দেখতে পেয়েছে যে এসব সংগঠন থেকে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে কেবল ঘৃণা ও শত্রুতাই ছড়ানো হচ্ছিল না, বরং উগ্রবাদী কর্মকাণ্ডও চালানো হচ্ছিল।

এদিকে রুদ্ধদ্বার কক্ষে ১২ ঘণ্টার শুনানি শেষে মস্কো সিটি আদালত সাংবাদিকদের কাছে বিতরণ করা এক বিবৃতিতে জানিয়েছে, বিচারকদের এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

জার্মানীতে চিকিৎসা শেষে চলতি বছর জানুয়ারিতে রাশিয়ায় ফেরার পর নাভালনিকে (৪৫) কারাদণ্ড দেয়া হয়। এর আগে তাকে বিষপ্রয়োগে হত্যারও চেষ্টা করা হয়। এ রায়ের পর নাভালনি তার লড়াই অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

তবে এক ইনস্ট্রগ্রাম পোস্টে তিনি স্বীকার করেন কিভাবে তার সমর্থকরা কাজ করবেন সে বিষয়ে পরিবর্তন আনতে হবে এবং পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে তিনি তাদের প্রতি আহ্বান জানান।

তিনি আরো বলেন, আমরা পিছু হটবো না। এটি আমাদেরই দেশ। আমাদের আর কোনো দেশ নেই।
উল্লেখ্য, এপ্রিলে কৌঁসুলিরা নাভালনির রাজনৈতিক গোষ্ঠী ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনকে চরমপন্থী হিসেবে ঘোষণার অনুরোধ জানিয়েছিল। কারণ হিসেবে তারা বলেছে এসব সংগঠন পশ্চিমাদের সমর্থনে বিদ্রোহ করার পরিকল্পনা করছে।

এদিকে নাভালনির পক্ষের আইনজীবীরা প্রকাশ্যে শুনানি এবং নাভালনিকে সাক্ষী হিসেবে উপস্থিত রাখার অনুরোধ জানিয়েছিল। কিন্ত তাদের এ অনুরোধ বাতিল করে দেয়া হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তারা আপিল করবেন বলে জানিয়েছেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

সকল