১২ জুন ২০২১
`

ক্রেমলিন সমালোচক নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা

ক্রেমলিন সমালোচক নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা -

রাশিয়ায় ক্রেমলিন সমালোচক কারাবন্দী আলেক্সি নাভালনির সংগঠনগুলোকে ‘চরমপন্থী’ হিসেবে ঘোষণা করেছে মস্কোর একটি আদালত। একইসাথে রাশিয়ায় সংগঠনগুলোর সকল কার্যক্রমও নিষিদ্ধ করা হয়েছে।

সংসদ নির্বাচনের আগে বিরোধীদের জন্য একে আবারো একটি বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

আদালতের সামনে কৌঁসুলিদের মুখপাত্র আলেক্সি জাফইয়ারভ বলেন, আদালত দেখতে পেয়েছে যে এসব সংগঠন থেকে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে কেবল ঘৃণা ও শত্রুতাই ছড়ানো হচ্ছিল না, বরং উগ্রবাদী কর্মকাণ্ডও চালানো হচ্ছিল।

এদিকে রুদ্ধদ্বার কক্ষে ১২ ঘণ্টার শুনানি শেষে মস্কো সিটি আদালত সাংবাদিকদের কাছে বিতরণ করা এক বিবৃতিতে জানিয়েছে, বিচারকদের এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

জার্মানীতে চিকিৎসা শেষে চলতি বছর জানুয়ারিতে রাশিয়ায় ফেরার পর নাভালনিকে (৪৫) কারাদণ্ড দেয়া হয়। এর আগে তাকে বিষপ্রয়োগে হত্যারও চেষ্টা করা হয়। এ রায়ের পর নাভালনি তার লড়াই অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।

তবে এক ইনস্ট্রগ্রাম পোস্টে তিনি স্বীকার করেন কিভাবে তার সমর্থকরা কাজ করবেন সে বিষয়ে পরিবর্তন আনতে হবে এবং পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে তিনি তাদের প্রতি আহ্বান জানান।

তিনি আরো বলেন, আমরা পিছু হটবো না। এটি আমাদেরই দেশ। আমাদের আর কোনো দেশ নেই।
উল্লেখ্য, এপ্রিলে কৌঁসুলিরা নাভালনির রাজনৈতিক গোষ্ঠী ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনকে চরমপন্থী হিসেবে ঘোষণার অনুরোধ জানিয়েছিল। কারণ হিসেবে তারা বলেছে এসব সংগঠন পশ্চিমাদের সমর্থনে বিদ্রোহ করার পরিকল্পনা করছে।

এদিকে নাভালনির পক্ষের আইনজীবীরা প্রকাশ্যে শুনানি এবং নাভালনিকে সাক্ষী হিসেবে উপস্থিত রাখার অনুরোধ জানিয়েছিল। কিন্ত তাদের এ অনুরোধ বাতিল করে দেয়া হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তারা আপিল করবেন বলে জানিয়েছেন।
সূত্র : বাসস



আরো সংবাদ


২০৩০ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি মাদারীপুরে শাজাহান খান ও আ’লীগ সভাপতি সমর্থকদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫ ইউরোপ কী চীন-বিরোধী নতুন জোটের ডাকে সাড়া দেবে? লাক্ষাদ্বীপের পরিচালক ‘দেশদ্রোহী’ নন, দাবি তুলে দল ছাড়ল একাধিক বিজেপি নেতা সামরিক শক্তি বাড়ানোর নির্দেশ দিলেন কিম জং উন শৃঙ্খলা ভঙ্গের দায়ে বগুড়ায় বিএনপির ৬ নেতাকে অব্যাহতি স্ত্রী হাতির মৃতদেহ আগলে ছিল হাতির দল, অতঃপর... ড্রয়ে শুরু ওয়েলস-সুইজারল্যান্ডের পরিবেশ : মানুষ টানেলের প্রান্তে আলো দেখতে চায় যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক তলানিতে এসে পৌঁছেছে : পুতিন যখন ফাঁপা পরাশক্তির ভান করাতেই সুখ

সকল