১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

লকডাউন তুলে নেয়ায় পর্তুগালে কমছে বেকারত্ব

লকডাউন তুলে নেয়ায় পর্তুগালে কমছে বেকারত্ব - ছবি : সংগৃহীত

মহামারী করোনাভাইরাস রোধে পর্তুগাল সরকারের জারি করা জরুরি অবস্থা ও লকডাউনের ফলে সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হয়েছিল। তবে এ সময় খোলা ছিল জরুরি প্রয়োজনীয় কিছু দোকানপাট। ফলে বেড়ে যায় বেকারত্ব। বিশেষ করে এ সংখ্যা বেড়েছে এ বছরের জানুয়ারি থেকে মার্চের মাঝামাঝি সময়। মার্চের শেষের দিকে লকডাইন তুলে নেয়ায় পাল্টাতে শুরু করে বেকারত্বের চিত্র। এপ্রিলের প্রথমদিকে খুলে দেয়া হয় অনেক ব্যবসাপ্রতিষ্ঠান। যেখানে মার্চে নিয়োগ ও পেশাগত প্রশিক্ষণ ইনস্টিটিউটে (আইইএফপি) বেকারের সংখ্যা ছিল চার লাখ পাঁচ হাজার ৩৭৪ জনে। সেখানে এপ্রিলে তা কমে দাঁড়িয়েছে তিন লাখ ৯৬ হাজার ৭০৭ জনে।

২০১৯-২০ সালে আয় কমেছে ২৫ ভাগ। এ সময় সরকারের পক্ষ থেকে তাদের অর্থ সহায়তা দেয়া হয়।

এ ছাড়া বন্ধ থাকা ব্যবসাপ্রতিষ্ঠানের মালিককে আর্থিক প্রণোদনা দেয়া হয়। তবে প্রণোদনা দেয়ার ক্ষেত্রে সরকার বেঁধে দেয় বিভিন্ন শর্ত। যা অনেক বাংলাদেশী ব্যবসায়ীর পক্ষে মানা সম্ভব ছিল না।

এ দিকে এপ্রিল মাসে আইইএফপিতে নিবন্ধিত বেকার হয়েছেন ৩৫ হাজার ৪৭৮ জন। যা গত এক বছরের মধ্যে সর্বনিম্ন। যেখানে চলতি বছরের জানুয়ারি মাসে ছিল সর্বোচ্চ ৪৬ হাজার ৮৬৮ জন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল