১৪ মে ২০২১
`

পর্তুগালে করোনা মহামারীতেও অভিবাসীর সংখ্যা বেড়েছে

পর্তুগালে করোনা মহামারীতেও অভিবাসীর সংখ্যা বেড়েছে - ছবি সংগৃহীত

অভিবাসীদের স্বর্গরাজ্য বলে পরিচিত ইউরোপের দেশ পর্তুগালে থেমে নেই অভিবাসীদের ঢল। এই করোনা মহামারিতে দেশটিতে বেড়েছে অভিবাসীদের সংখ্যা।

পর্তুগালের বিদেশি সীমান্ত ও পরিশেবা সংস্থা (এসইএফ)-এর তথ্য মতে ২০২০ সালের শেষের দিকে দেশে অভিবাসীদের সংখ্যা ছিলো ছয় লাখ ৬১ হাজার ৬০০ জন। যা ২০১৯ সালের তুলনায় ৭১ হাজার ২৫২ জন বেশি।

২০১৫ সাল থেকে ২০১৯ সালে অভিবাসীদের সংখ্যা বেড়েছে ৫২ ভাগ। ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে বেড়েছে ১২ ভাগ ।

আরেকটি তথ্য মতে ২০২০ সালে এক লাখ ১৭ হাজার ৫০০ জন অভিবাসীকে বৈধতা দেয়া হয়েছে। যা ২০১৯ সালের তুলনায় ১১ হাজার কম। এদের মধ্যে পারিবারিক সদস্যদের জন্য ৩০ দশমিক চার ভাগ, পেশাদার কাজের জন্য ২৫ দশমিক তিন ভাগ ও পড়াশুনার জন্য ১০ দশমিক চার ভাগ অভিবাসীকে বৈধতা দেয়া হয়েছে।

অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি বৈধতা পেয়েছেন ব্রাজিলের নাগরিকরা। তাদের সংখ্যা ৪৮ হাজার ৭৯৬ জন ।

ব্রিটিশ নাগরিকরা আছেন দ্বিতীয় স্থানে তাদের সংখ্যা আট হাজার ৩৫৩ জন। আর তৃতীয় অবস্থানে আছেন আমাদের পাশের দেশ ভারতের নাগরিকরা। পঞ্চম স্থানে আছে ইতালি। আঙলা, নেপাল ও বাংলাদেশের উল্লেখযোগ্য সংখ্যক অভিবাসী বৈধতা পেয়েছেন।



আরো সংবাদ


গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের (১৭৫৬১)এবারের মতো ক্ষতির শিকার ইসরাইল আর কখনো হয়নি : হামাস (১৪১১৮)দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই (১১০৩২)ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ (১০২৩৭)ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি (৯৭১০)এবার র‌্যামন বিমানবন্দরে হামাসের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা (৯৫৩২)ইসরাইলের পরমাণু কেন্দ্রের কাছে হামাসের ১৫ রকেট নিক্ষেপ (৮০৭১)ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধে যে উদ্যোগ নিচ্ছে জাতিসঙ্ঘ (৬৪৭৭)হামাসের রকেট হামলায় বিমান চলাচলের পথ পরিবর্তন ইসরাইলের (৫৯৫২)এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস (৫৮৪৪)