১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

করোনায় সংক্রমিতদের তিনের-একভাগ ইউরোপে

করোনায় সংক্রমিতদের তিনের-একভাগ ইউরোপে - ফাইল ছবি

চীনে ২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই ইউরোপের দেশগুলো বেশ খারাপ পরিস্থিতির মুখোমুখি হয়। এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে পাঁচ কোটির বেশি মানুষ করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়েছে। যা বিশ্বে মোট আক্রান্তের তিনের-একভাগ। বিশ্বে এ পর্যন্ত মোট আক্রান্ত সংখ্যা ১৫ কোটি সাত লাখের কিছু বেশি।

রাশিয়া ও আজারবাইজানসহ ইউরোপের ৫২টি দেশে বুধবার পর্যন্ত মোট পাঁচ কোটি ২১ হাজার ৬১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে এএফপির এক প্রতিবেদনে বলা হয়। এতে আরো বলা হয়, গত সাত দিনে এই আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৮২ হাজার জন। প্রতিদিন গড়ে আক্রান্ত হচ্ছে এক লাখ ৯৭ হাজার ৪০০ লোক।

খবরে আরো বলা হয়েছে যে ইউরোপের বেশিরভাগ দেশে গত দু’সপ্তাহে করোনার সংক্রমণ কমে এসেছে। সেসব দেশের সরকার ধীরে ধীরে নিষেধাজ্ঞা শিথিল করছে।

ব্রিটেন মার্চ মাস থেকে ধাপে ধাপে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কাজ শুরু করেছে। ইতালিও বার, রেস্টুরেন্ট, সিনেমা ও থিয়েটার সীমিতভাবে খুলে দেয়ার বিষয়টি অনুমোদন করেছে।

বিশ্বে করোনার সংক্রমণের তিনের-একভাগ ইউরোপে হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত সংখ্যা ১৫ কোটি ৭ লাখের বেশি। তবে গত এক সপ্তাহে ইউরোপের দেশগুলোতে এর হার ছিল ২৪ শতাংশ।

অপর দিকে, বিশ্বে করোনা মহামারীতে যেখানে মোট মৃত্যু হয়েছে ৩১ কোটি ৭০ লাখ মানুষের। সেখানে ইউরোপে এ ১০ লাখ ৬০ হাজার নয় শ’রও বেশি। যা বিশ্বে মৃত্যু পরিসংখানেও তিনের-একভাগের বেশি। অবশ্য মধ্য-এপ্রিলের পর ইউরোপে মৃত্যুর সংখ্যাও কমতে শুরু করেছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement