২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

‘অবন্ধুসুলভ’ দেশগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেন পুতিন

‘অবন্ধুসুলভ’ দেশগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেন পুতিন - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবন্ধুসুলভ দেশগুলোর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেয়ার জন্য একটি ডিক্রিতে সই করেছেন। ইউরোপের কয়েকটি দেশের সাথে যখন রাশিয়ার কূটনৈতিক টানাপড়েন মারাত্মক বেড়েছে তখন তিনি এই নির্দেশ দিলেন।

শুক্রবার প্রেসিডেন্ট পুতিন রাশিয়ায় অবস্থিত বিদেশি মিশনগুলোতে স্থানীয় যে সমস্ত লোকজন কাজ করছেন তাদের সংখ্যা কমানোর নির্দেশ সম্বলিত আইনে সই করেছেন। পাশাপাশি তিনি অবন্ধুসুলভ দেশগুলোর তালিকা দেয়ার কথা বলেছেন। যে দেশগুলোর বিরুদ্ধে নানামুখী সীমাবদ্ধতা আরোপ করা হতে পারে।

রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি দফতর ক্রেমলিনের ওয়েবসাইটে এরইমধ্যে এই আইন প্রকাশ করা হয়েছে। এতে মস্কোকে ক্ষমতা দেয়া হয়েছে যে যেসব দেশ বা বৈদেশিক সরকারি প্রতিষ্ঠান রাশিয়ার সাথে অবন্ধুসুলভ আচরণ করছে কিংবা রাশিয়ার স্বার্থের বিরুদ্ধে কাজ করছে সে সমস্ত প্রতিষ্ঠানের সাথে নিয়োগ চুক্তি সীমিতকরণ এমনকি বাতিল করতে পারবে।

ক্রেমলিনের ওয়েবসাইটে বলা হয়েছে ডিক্রি প্রকাশ করার দিন থেকেই আইন হিসেবে কার্যকর হবে ও বাতিল না করা পর্যন্ত তা বৈধ হিসেবে বহাল থাকবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা মস্কোয় নিযুক্ত পোল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টোফ ক্রাজেভস্কিকে জানিয়েছে পোলিশ দূতাবাসের পাঁচজন কর্মীকে অবাঞ্চিত ঘোষণা করা হয়েছে ও আগামী ১৫ মে’র মধ্যে তাদেরকে দেশ ছাড়তে বলা হয়েছে।

রাশিয়ার তিনজন কূটনীতিককে বহিষ্কার করার জবাবে মস্কো পোল্যান্ড দূতাবাসের এই পাঁচ কর্মীকে বহিষ্কার করছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement

সকল