২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উত্তেজনা কমাতে ইউক্রেনের প্রেসিডেন্টকে মস্কো সফরের আমন্ত্রণ পুতিনের

উত্তেজনা কমাতে ইউক্রেনের প্রেসিডেন্টকে মস্কো সফরের আমন্ত্রণ পুতিনের -

ইউক্রেনের সাথে উত্তেজনা কমাতে দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমিরি জিলেনস্কিকে মস্কো সফরের আমন্ত্রণ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জিলেনস্কি পূর্ব ইউক্রেনের উত্তেজনা কবলিত দোনবাস এলাকায় পুতিনের সাথে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করার পর রুশ প্রেসিডেন্ট এ আমন্ত্রণ জানান।

শুক্রবার ক্রেমলিনে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সাথে এক বৈঠকে পুতিন বলেন, ‘যদি ইউক্রেনের প্রেসিডেন্ট জিলেনস্কি রাশিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চান তবে তার সাথে আমি যেকোনো সময় মস্কোয় সাক্ষাৎ করতে প্রস্তুত রয়েছি।’

রুশ প্রেসিডেন্ট আরো বলেন, ইউক্রেন সরকার বিগত বছরগুলোতে রাশিয়ার সাথে সম্পর্ক ‘ধ্বংস’ করতে বহু পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, ইউক্রেনের কর্মকর্তারা যদি দোনবাস অঞ্চলের উত্তেজনা নিয়ে কথা বলতে চান তাহলে তাদেরকে আগে (স্বঘোষিত) দোনেস্ক ও লুহানেস্ক প্রজাতন্ত্রের কর্মকর্তাদের সাথে আলোচনা করতে হবে।

ইউক্রেনের ক্ষমতায় পাশ্চাত্যপন্থি সরকার ক্ষমতায় আসার পর দেশটির রুশ সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলে উত্তেজনা শুরু হয়। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত এই অঞ্চলের সহিংসতায় প্রায় ১৪ হাজার মানুষ নিহত হয়েছেন। দোনবাসের সীমান্তবর্তী ক্রিমিয়া উপত্যকায় রাশিয়া সাম্প্রতিক সময়ে ব্যাপক সেনা সমাবেশ ঘটিয়েছে এবং সামরিক মহড়া চালিয়েছে। এ ব্যাপারে মস্কোকে সতর্ক করে দিয়েছে আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement