১৩ মে ২০২১
`

ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার করবে রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার করবে রাশিয়া - ছবি : আল জাজিরা

রাশিয়া আজ শুক্রবার ইউক্রেন সীমান্ত থেকে তার সৈন্য প্রত্যাহারের কাজ শুরু করবে। রাশিয়ার আরআইএ নোভোস্তি সংবাদ সংস্থা এ খবর জানিয়েছে।

মস্কো, কিয়েভ ও ইউক্রেনের পাশ্চাত্য মিত্রদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনার প্রেক্ষাপটে রাশিয়া বৃহস্পতিবার এই ঘোষণা দিলো। ইউক্রেনের সাথে পশ্চিম সীমান্তে ও দখল করে নেয়া ক্রিমিয়ায় রাশিয়া কয়েক হাজার সৈন্য মোতায়েন করার ফলে ওই উত্তেজনার সৃষ্টি হয়েছিল।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শুইগুর উদ্ধৃতি দিয়ে আরআইএ জানায়, আমরা যা খতিয়ে দেখতে চেয়েছিলাম, তা হয়ে গেছে। আমাদের সৈন্যরা প্রমাণ করেছে, তারা দেশের প্রতিরক্ষা প্রতিরক্ষা ব্যবস্থা অক্ষুণ্ন রাখতে সক্ষম। ফলে আমরা সৈন্য প্রত্যাহার করে নিচ্ছি।

রাশিয়া দাবি করছিল, এই শক্তিবৃদ্ধি ছিল প্রতিরক্ষামূলক। অন্যদিকে পাশ্চাত্য শক্তির মদতপুষ্ট ইউক্রেন বলছিল, মস্কো বৈরিতাকে উস্কে দেয়ার চেষ্টা করছে।

ইউক্রেনের সঙ্ঘাত-পীড়িত পূর্বাঞ্চল ডোনেটস্ক ও লুহনস্কে নতুন করে লড়াই ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে রাশিয়া ওই সীমান্তে সৈন্য মোতায়েন করেছিল। ওই দুই এলাকায় ইউক্রেনের বাহিনী রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে। বিদ্রোহীরা ২০১৪ সালের এপ্রিল থেকে বেশ বড় এলাকা দখল করে আছে।

সূত্র : আল জাজিরা



আরো সংবাদ


সকল