২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পাল্টা পদক্ষেপে ২০ চেক কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

প্রাগে রুশ দূতাবাসের সামনে ইউরোপীয় ইউনিয়নের পতাকা হাতে এক নারী - ছবি : আলজাজিরা/রয়টার্স

রুশ কূটনীতিকদের বহিস্কারের পাল্টা জবাবে রাশিয়া দেশটি থেকে চেক রিপাবলিকের ২০ কূটনীতিককে বহিষ্কার করেছে। একইসাথে বহিষ্কৃত কূটনীতিকদের ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

রোববার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানায় দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া।

এর আগে শনিবার রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করে চেক রিপাবলিক। বহিষ্কৃত রুশ কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে চেক রিপাবলিক ছাড়ারও নির্দেশনা দেয়া হয়। ২০১৮ সালে দুই রুশ গোয়েন্দা যুক্তরাজ্যে বিষাক্ত নার্ভ এজেন্ট ব্যবহারে করার কারণে এবং ওই ঘটনার চার বছর আগে চেক রিপাবলিকের একটি অস্ত্র গুদামে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এসব কূটনীতিককে বহিষ্কার করা হয়।

চেক রিপাবলিক বলছে, তারা ন্যাটো ও ইউরোপিয়ান ইউনিয়নের সাথে যুক্ত মিত্রদের জানিয়েছে যে রাশিয়াকে ২০১৪ সালের বিস্ফোরণের ঘটনায় চেক সরকার অভিযুক্ত করছে। সোমবার ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা এ বিষয়টি নিয়ে তাদের নির্ধারিত বৈঠকে আলোচনা করবেন বলে জানিয়েছেন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় চেক রিপাবলিকের মাটিতে রাশিয়ার এ নাশকতামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রাগের এ শক্ত পদক্ষেপের প্রশংসা করেছে।

পূর্ব ইউরোপের দেশগুলোর ওপর সোভিয়েত ইউনিয়নের দশকের পর দশক আধিপত্যের শেষে ১৯৮৯ সাল থেকে মস্কো ও প্রাগের মধ্যে সম্পর্কের বিরোধ চলে আসছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল