২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেয়া হবে : রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, সম্প্রতি তার দেশের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো অবশ্যই তার জবাব দেবে। একইসাথে মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাসের রাষ্ট্রদূতকেও তলব করেছে রাশিয়া।

মারিয়া জাখারোভা বলেন, ‘মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার জবাব অবশ্যম্ভাবী, কোনোভাবেই তা এড়ানো সম্ভব হবে না।’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে, এমন অভিযোগে আমেরিকা মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া, আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে। এর কয়েক ঘণ্টা পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এসব কথা বলেন। তবে রাশিয়ার পক্ষ থেকে কী ব্যবস্থা নেয়া হবে তিনি তা স্পষ্ট করেননি তিনি।

জাখারোভা বলেন, বহুপক্ষীয় বিশ্বব্যবস্থার বাস্তবতা মেনে নিতে প্রস্তুত নয় আমেরিকা। তিনি আরো বলেন, মস্কো বারবার ওয়াশিংটনকে শত্রুতামূলক পদক্ষেপের পরিণতি সম্পর্কে সতর্ক করেছে। এ শত্রুতামূলক নানামুখী পদক্ষেপ দু’দেশের মধ্যে বিপজ্জনকভাবে বেড়েছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় মার্কিন অর্থ মন্ত্রণালয় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে বন্ড কেনা অবৈধ ঘোষণা করেছে। আগামী ১৪ জুন থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ইরানের সাথে চুক্তি নিয়ে পাকিস্তানকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশী দেশে ফিরছেন ব্যাংক একীভূতকরণ স্থগিতের আহ্বান টিআইবির সড়ক উন্নয়ন প্রকল্প চুক্তিতে তুরস্ক-ইরাক কাতার-আমিরাত ব্রিটেনের পার্লামেন্টে অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর বিল পাস কেএনএফ সন্দেহে ছাত্রলীগের সভাপতিসহ ৭ জন কারাগারে মালয়েশিয়ার আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ সেনা নিহত ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ ভূগর্ভের পানির স্তর নেমে যাওয়ায় গ্রামাঞ্চলেও চরম ভোগান্তি তীব্র তাপদাহেও ঘাম ঝরানো পরিশ্রম রোমানিয়ায় শ্রমিক প্রেরণ কাজ শুরুর আগেই নিতে হবে দূতাবাসের সত্যায়ন

সকল