২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নাতাঞ্জ পরমাণু স্থাপনায় দুর্ঘটনার ব্যাপারে প্রতিক্রিয়া জানাল রাশিয়া

নাতাঞ্জ পরমাণু স্থাপনায় দুর্ঘটনার ব্যাপারে প্রতিক্রিয়া জানাল রাশিয়া -

রাশিয়া বলেছে, ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় যে বিস্ফোরণ ঘটেছে তাতে বাইরের কারো হাত থেকে থাকলে তার নিন্দা জানায় মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সোমবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া জানান। তিনি আরো বলেন, ইরানের পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে চলমান কূটনৈতিক প্রচেষ্টার ওপর নাতাঞ্জের বিস্ফোরণের ঘটনা কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না বলে রাশিয়া আশা করছে।

জাখারোভা বলেন, ‘আমরা আশা করছি নাতাঞ্জের ঘটনা পরমাণু সমঝোতার বিরুদ্ধাচরণকারীদের জন্য কোনো সুফল বয়ে আনবে না এবং এই সমঝোতাকে সক্রিয় করতে ভিয়েনা-কেন্দ্রীক যে কূটনৈতিক প্রচেষ্টা চলছে তাকে দুর্বল করবে না।’

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত শুক্রবার পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। চলতি সপ্তাহে এ আলোচনা আবার শুরু হওয়ার কথা রয়েছে। আমেরিকা কীভাবে পরমাণু সমঝোতায় ফিরতে পারে তা নিয়ে আলোচনা করার লক্ষ্যেই মূলত ভিয়েনা বৈঠকের আয়োজন করা হয়েছে।

ইরান স্পষ্ট জানিয়ে দিয়েছে, দেশটির ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করেই আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। আর আমেরিকা ফিরে আসার পরই তেহরান এই সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি পরিপূর্ণভাবে মেনে চলতে শুরু করবে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল