১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কারাবাখ পরিস্থিতি নিয়ে রাশিয়া-আজারবাইজানের আলোচনা

ভ্লাদিমির পুতিন ও ইলহাম আলিয়েভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ফোনালাপে নাগরনো-কারাবাখ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। বৃহস্পতিবার এই ফোনালাপ অনুষ্ঠিত হয় বলে রুশ প্রেসিডেন্টের সরকারি আবাস ক্রেমলিন এক বিবৃতিতে জানায়।

বিবৃতিতে বলা হয়, এ আলোচনায় দু’দেশের প্রেসিডেন্ট কারাবাখ অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে মতবিনিময় করেন। একইসাথে তারা এ অঞ্চলের মধ্যকার যোগাযোগ ব্যবস্থাগুলো পুনরায় চালু করার ব্যাপারেও কথা বলেন।

ওই বিবৃতিতে আরো বলা হয়, ৭ এপ্রিলে অনুষ্ঠিত রাশিয়া ও আর্মেনিয়ার মধ্যকার উচ্চ পর্যায়ের আলোচনার ফলাফল নিয়েও ওই ফোনালাপে কথা হয়।

রাশিয়া সমর্থিত একটি অস্ত্র-বিরতি চুক্তির মাধ্যমে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যেকার ছয় সপ্তাহের সঙ্ঘাত শেষ হয় গত নভেম্বরে। এ যুদ্ধের সময়ে আজারবাইজান বিভিন্ন গুরত্বপূর্ণ শহর ও তিন শ’র বেশি বসতি ও গ্রাম আর্মেনিয়ার দখল থেকে উদ্ধার করে তিন দশক পরে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দু’দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ১৯৯১ সাল থেকেই বৈরি সম্পর্ক চলে আসছে। ওই সময় আর্মেনিয়ার সামরিক বাহিনী নাগরনো-কারাবাখ ও তার সংলগ্ন সাতটি এলাকা দখল করে নেয়। এ ভূখণ্ডটি ‘আপার কারাবাখ’ নামেও পরিচিত। আন্তর্জাতিকভাবে কারাবাখ ও তার সংলগ্ন সাতটি এলাকা আজারবাইজানের অংশ বলে স্বীকৃত।

যুদ্ধবিরতি তদারকে তুরস্ক ও রাশিয়ার মধ্যে স্মারক চুক্তির আওতায় নাগরনো কারাবাখে একটি যৌথ মনিটরিং সেন্টার চালু করা হয়েছে। যৌথ এই মনিটরিং সেন্টার থেকে তুরস্ক ও রাশিয়ার সেনাবাহিনী যৌথভাবে যুদ্ধবিরতি তদারকি করছে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল