১৩ মে ২০২১
`

কারাবাখ পরিস্থিতি নিয়ে রাশিয়া-আজারবাইজানের আলোচনা

ভ্লাদিমির পুতিন ও ইলহাম আলিয়েভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ফোনালাপে নাগরনো-কারাবাখ পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। বৃহস্পতিবার এই ফোনালাপ অনুষ্ঠিত হয় বলে রুশ প্রেসিডেন্টের সরকারি আবাস ক্রেমলিন এক বিবৃতিতে জানায়।

বিবৃতিতে বলা হয়, এ আলোচনায় দু’দেশের প্রেসিডেন্ট কারাবাখ অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে মতবিনিময় করেন। একইসাথে তারা এ অঞ্চলের মধ্যকার যোগাযোগ ব্যবস্থাগুলো পুনরায় চালু করার ব্যাপারেও কথা বলেন।

ওই বিবৃতিতে আরো বলা হয়, ৭ এপ্রিলে অনুষ্ঠিত রাশিয়া ও আর্মেনিয়ার মধ্যকার উচ্চ পর্যায়ের আলোচনার ফলাফল নিয়েও ওই ফোনালাপে কথা হয়।

রাশিয়া সমর্থিত একটি অস্ত্র-বিরতি চুক্তির মাধ্যমে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যেকার ছয় সপ্তাহের সঙ্ঘাত শেষ হয় গত নভেম্বরে। এ যুদ্ধের সময়ে আজারবাইজান বিভিন্ন গুরত্বপূর্ণ শহর ও তিন শ’র বেশি বসতি ও গ্রাম আর্মেনিয়ার দখল থেকে উদ্ধার করে তিন দশক পরে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দু’দেশ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ১৯৯১ সাল থেকেই বৈরি সম্পর্ক চলে আসছে। ওই সময় আর্মেনিয়ার সামরিক বাহিনী নাগরনো-কারাবাখ ও তার সংলগ্ন সাতটি এলাকা দখল করে নেয়। এ ভূখণ্ডটি ‘আপার কারাবাখ’ নামেও পরিচিত। আন্তর্জাতিকভাবে কারাবাখ ও তার সংলগ্ন সাতটি এলাকা আজারবাইজানের অংশ বলে স্বীকৃত।

যুদ্ধবিরতি তদারকে তুরস্ক ও রাশিয়ার মধ্যে স্মারক চুক্তির আওতায় নাগরনো কারাবাখে একটি যৌথ মনিটরিং সেন্টার চালু করা হয়েছে। যৌথ এই মনিটরিং সেন্টার থেকে তুরস্ক ও রাশিয়ার সেনাবাহিনী যৌথভাবে যুদ্ধবিরতি তদারকি করছে।

সূত্র : ইয়েনি শাফাক



আরো সংবাদ


ইসরাইল-ফিলিস্তিনি যুদ্ধ নিয়ে ইরফান-কঙ্গনার লড়াই নোয়াখালীতে রেকর্ড পরিমাণ বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টি হতে পারে ধামরাইয়ে কোসটাল ওয়েলফেয়ারের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১

সকল