১৫ এপ্রিল ২০২১
`

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সাথে রক্ত জমাট বাঁধার সম্পর্ক

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সাথে রক্ত জমাট বাঁধার সম্পর্ক - ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (ইএমএ) অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণ ও রক্ত জমাট বাঁধার মধ্যে সম্পর্ক খুঁজে পেয়েছেন। সংস্থাটি ইউরোপে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেয়া ৬২ জন মানুষের অবস্থা পর্যালোচনা করেছে। এর মধ্যে ১৮ জন লোকের মস্তিষ্ক থেকে সাইনাসগুলোতে রক্ত জমাট বাঁধা ও ২৪ জন মানুষের পেটের শিরায় রক্ত জমাট বাঁধার উপসর্গ পায়।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির নির্বাহী পরিচালক ইমার কুক বুধবার সংবাদ সম্মেলনে জানান, যে সকল লোক অ্যাস্ট্রাজেনেকার দু’ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদেরকে অতিরিক্ত নজরদারিতে রাখার জন্য স্বাস্থ্যকর্মীদের নির্দেশ দিয়েছেন তিনি। কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া পরিলক্ষিত হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার জন্যও তিনি অনুরোধ করেন।

তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে ‘রক্তে জমাট বাঁধা’ তালিকাভুক্ত করা উচিত। তবে তিনি স্বীকার করেন অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রথম ডোজ নেয়ার পর হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা ও মৃতের সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। ভ্যাকসিনের উপকারগুলো পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি থেকে অনেক বেশি বলে তিনি জানিয়েছেন।

এ দিকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার নিয়ে ইউরোপের বিভিন্ন দেশের মধ্যে দ্বিধা-বিভক্তি লক্ষ্য করা গেছে। যদিও ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্য বিষয়ক কমিশনের প্রধান স্টেলা কিরিয়াকাইডস ভ্যাকসিনের ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন এবং এ নিয়ে দ্বিধা-বিভক্ত না হওয়ার অনুরোধ জানান।

অন্য দিকে অ্যাস্ট্রাজেনেকার এক বিবৃতিতে জানিয়েছে, ইইউ ও ইউকে উভয়ই তাদেরকে ভ্যাকসিনের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানিয়েছে। তারা ভ্যাকসিনকে আরো উন্নত ও কার্যকর করার অনুরোধ জানিয়েছে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির রিপোর্ট পাওয়ার পর ইতালি ও স্পেন জানিয়েছে, তারা এ ভ্যাকসিনটি শুধুমাত্র ৬০ বছরের অধিক বয়সের লোকের জন্য ব্যবহার করবে।

ফ্রান্স ও বেলজিয়াম জানিয়েছে, তারা ৫৫ বছর বয়সের অধিক লোকের জন্য এ ভ্যাকসিন দিবে। ইংল্যান্ড জানিয়েছে, তারা ৩০ বছরের কম কোনো নাগরিককে এ ভ্যাকসিন দিবে না।

পর্তুগাল জানিয়েছে, ভ্যাকসিন ব্যবহারে কোনো বয়স বিভাজন করার প্রয়োজন আছে বলে মনে করে না। নরওয়ে ও ডেনমার্কে এ ভ্যাকসিন সম্পূর্ণরূপে ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।



আরো সংবাদ


কোহলিকে সরিয়ে শীর্ষে বাবর আজম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আবারো ২৫০০ টাকা করে দেয়ার উদ্যোগ আলোচনা দীর্ঘায়িত করা ক্ষতিকর হবে : খামেনি বেঙ্গালুরুর টানা দ্বিতীয় জয় বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক

সকল