২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দ্বিতীয় মেয়াদে পর্তুগালের দায়িত্ব নিলেন ড. মার্সেলো ডো সোসা

পর্তুগালের দায়িত্ব নিলেন ড. মার্সেলো ডো সোসা - ছবি : সংগৃহীত

পর্তুগালের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য শপথ নিলেন ড. মার্সেলো রেবোলো ডো সোসা। স্থানীয় সময় মঙ্গলবার সকালে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

গত ২৪ জানুয়ারি অনুষ্টিত প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হন ড. মার্সেলো ডো সোসা। তিনি ৬০.৬৭ ভাগ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তাকে পর্তুগালের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট হিসেবে মনে করা হয়।

সংবিধানের শর্তাবলী অনুসারে, প্রজাতন্ত্রের নির্বাচিত রাষ্ট্রপতি সংসদ ভবনেই শপথ গ্রহণ করেন ।

তিনি বলেন, ‘আমি বিশ্বস্ততার সহিত পর্তুগিজ প্রজাতন্ত্রের সংবিধানে অর্পিত দায়িত্ব পালন করবো। সর্বাবস্থায় দেশের সংবিধান ও সার্বভৌম রক্ষায় সচেষ্ট থাকবো।’

শপথ বাক্য পাঠ করান পর্তুগাল এসেম্বলির সভাপতি এডোয়ার্ড ফেরো রদ্রিগেজ। শপথের মাধ্যমে ড. মার্সেলো আগামী পাঁচ বছরের জন্য দ্বায়িত্ব গ্রহণ করেন।

এর আগে তিনি নিজ বাসভবন বেলেম থেকে পার্লামেন্ট ভবনে যান, সাংবাদিকদের সাথে কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান করোনা মহামারিতে আমি বিচলিত নই। আমি ইতোমধ্যেই জেনেছি কিভাবে মহামারীকে কাটিয়ে উঠতে হয়। অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক সঙ্কট এড়াতে আমাকে কি করতে হবে তাও আমি জেনেছি।’

তিনি স্বীকার করেন, প্রথম মেয়াদের চেয়ে দ্বিতীয় মেয়াদের চ্যালেঞ্জ অনেক বেশি। প্রেসিডেন্ট বলেন, প্রথম মেয়াদ এত তাড়াতাড়ি শেষ হবে ভাবিনি, তবে দ্বিতীয় মেয়াদ মনে হচ্ছে অনেক দীর্ঘ হবে।

প্রেসিডেন্ট পার্লামেন্ট ভবনে গেলে পর্তুগাল অ্যাসেম্বলির সভাপতি এডোয়ার্ডো ফেরো রদ্রিগেজ অভ্যর্থনা জানান। তখন পর্তুগালের জাতীয় সঙ্গীত বাজানো হয়, তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। করোনা মহামারির কারনে শপথ অনুষ্ঠানটি অল্প পরিসরে আয়োজন করা হয়। প্রেসিডেন্ট নির্বাচনের সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিলো। তবে সাবেক তিনজন প্রেসিডন্টসহ মাত্র ৩০ জন অতিথি শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement