১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভিয়েনায় লকডাউন বিরোধী হাজার হাজার লোকের বিক্ষোভ

ভিয়েনায় লকডাউন বিরোধী হাজার হাজার লোকের বিক্ষোভ -

ভিয়েনায় লকডাউনের বিরুদ্ধে হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। দেশটিতে লকডাউনের বিরুদ্ধে এটিই সর্বশেষ বিক্ষোভ।

স্থানীয় সময় শনিবার পুলিশ জানায়, আইনশৃঙ্খলা ও কোভিড নীতি ভাঙার অভিযোগে কয়েকজনকে আটক করা হয়েছে। বিক্ষোভকারীদের অধিকাংশেরই মুখে কোনো মাস্ক ছিল না। সামাজিক দূরত্বও মানছিল না।

ডানপন্থী ফ্রিডম পার্টি আয়োজিত এ সমাবেশ রাজধানীর কেন্দ্রস্থল হয়ে পার্কের দিকে চলে যায়।

পুলিশ জানায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ব্যবহার করা হয়। এরপরও যারা চলে যেতে অস্বীকৃতি জানিয়েছে তাদের আটক করা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, সংক্রমণ কমলে কয়েক সপ্তাহে নিষেধাজ্ঞা আরো শিথিল করা হবে। মার্চ মাসের শেষের দিকে ক্যাফে, রেস্তোরাঁ খুলে দেয়া হবে।

ভিয়েনার সিটি সেন্টারে অনুষ্ঠিত সমাবেশে অন্তত দুই হাজার মানুষ যোগ দিয়েছে। প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি। সরকার অনেককে এই সমাবেশে যোগ দিতে দেয়নি।

পুলিশের পক্ষ থেকে এ ধরনের বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করা হলেও তা উপেক্ষা করেই অস্ট্রিয়াতে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ-মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। সমাবেশ থেকে আগে ধর পাকড় হলেও গতকালের সমাবেশে ধরপাকড়ের মাত্রা ছিল তুলনামূলক কম।

গতকালের বিক্ষোভে অংশ নিয়ে অনেকেই বলেছেন সম্প্রতি সরকার বয়স্ক ছেলে-মেয়েদের স্কুলে বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা এবং মাস্ক পরার যে আইন করেছে তারা তার বিরুদ্ধে। সিটি সেন্টারে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে অংশ নেয়া কারো মুখে মাস্ক ছিল না।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, নব্য-নাজি গোষ্ঠীর উচ্চ পর্যায়ের লোকজন এতে অংশ নিয়েছেন। সমাবেশে বাধা দিলে সংঘর্ষ শুরু হয় এবং বেশ কয়েকজনকে পুলিশ আটক করে। এ ঘটনায় দুই পুলিশও আহত হয়েছে।

অস্ট্রিয়া সরকার করোনা মোকাবেলার জন্য যে লাগাতার লকডাউন দিয়ে আসছে তার বিরুদ্ধে দেশটির শিল্পপতিরাও সমালোচনায় মুখর হয়ে উঠেছেন।

তারা বলছেন, সরকারের এই সিদ্ধান্তে দেশের কর্মসংস্থান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সম্পদ ঝুঁকির মুখে পড়েছে।

দেশটিতে করোনা সংক্রমণ সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেড়েছে। শনিবার নতুন করে আড়াই হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে।

অস্ট্রিয়া গত মাসে লকডাউন শিথিল করে এবং স্কুল, দোকানপাট ও জাদুঘর খুলে দেয়। কিন্তু বিক্ষোভকারীরা এখনো জারি থাকা লকডাউনের বিরুদ্ধে অবস্থান নিয়ে রাস্তায় রয়েছে।

তারা হোটেল-রেস্তোরাঁ খোলার দাবি জানায়। এছাড়া মধ্য ডানপন্থী চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জের পদত্যাগও দাবি করেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল