১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল ভ্যাকসিন সার্টিফিকেট প্রণয়ন করবে ইইউ

ডিজিটাল ভ্যাকসিন সার্টিফিকেট প্রণয়ন করবে ইইউ - ছবি : সংগৃহীত

যারা কভিড -১৯ মুক্ত তাদের জন্য বিনামূল্যে ডিজিটাল ভ্যাকসিন সর্টিফিকেট গ্রিন পাস তৈরির পরিকল্পনা প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন।

তিনি বৃহস্পতিবার এক টুইট বার্তায় ইউরোপের ব্যবসা ও পর্যটন ভ্রমণ পুনরুদ্ধারের জন্য এই পরিকল্পনার কথা জানান । তিনি বলেন, এই মাসেই আমরা এই বিষয়ে আইন প্রণয়নের প্রস্তাব করবো । সেই গ্রিন পাস কি ভ্যাকসিন পাসপোর্টের মতো হবে ? এমন রিপ্লাইয়ে তিনি আরেকটি টুইট করে জানান অবশ্যই ভ্রমণকারীর সম্পূর্ণ ডিটেইলস থাকবে সেখানে ।

ভ্রমণকারী কি কখনো কভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন, তিনি কি এর প্রতিকারে ভ্যাকসিন নিয়েছেন, যদি আক্রান্ত না হয়ে থাকেন কিংবা ভ্যাকসিন না নিয়ে থাকেন, তাহলে ভ্রমণের পূর্বে তিনি কভিড টেস্ট করিয়েছেন কি না ? টেস্টের রিজাল্ট কি এসেছে ইত্যাদি তথ্য সংযুক্ত থাকিবে এই ডিজিটাল গ্রিন পাসে ।

তিনি বলেন ডিজিটাল গ্রিন পাসের মাধ্যমে ইউরোপীয় নাগরিকদের জীবন যাত্রা স্বাভাবিক হবে । এর মূল লক্ষ্য হলো ,আস্তে আস্তে যাহাতে তারা ভ্রমন কিংবা কাজের জন্য ইউরোপের ভিতরে কিংবা বাহিরে নিরাপদে ভ্রমন করতে পারে । তবে তার টুইটে কবে নাগাদ এই ডিজিটাল গ্রিন পাস আসতে পারে তার কোন ব্যাখ্যা দেননি । তবে গত ২৫ শে ফেব্রুয়ারির সংবাদ সম্মেলনে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে, আগামী তিন মাসের ভিতরে এই ডিজিটাল গ্রিন পাস তৈরি হবে ।

তবে ইউরোপীয় কমিশনের এই সিদ্ধান্তে অনেক নাগরিক-ই খুশি নন । অনেকেই কমেন্ট করে তাদের ক্ষোভের কথা জানিয়েছেন । একজন মন্তব্যকারি বলেন, ইউরোপের ভ্যাকসিন সার্টিফিকেট বা পাসপোর্টের কেনো প্রয়োজন, যেখানে ইউরোপীয় কাউন্সিল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা বলেছে এটা হওয়ার দরকার নেই বা উচিত নয়। বিশ্বের সংখ্যাগরিষ্ঠ লোক ই ভ্যাকসিন পাচ্ছেনা, এটা তাদের জন্য বৈষম্য ছাড়া কিছুই নয় ।

উল্লেখ্য ইউরোপীয় কমিশন এমন সময় এই সিদ্ধান্ত নিলো যখন ইউরোপীয় ইউনিয়নের অনেক দেশই ভ্যাকসিন সার্টিফিকেট দেয়ার কথা ভাবছে, যেমন ডেনমার্ক, সুইডেন, স্পেন, পর্তুগাল, গ্রীস, সাইপ্রাস ,ইতালি, হাংগেরি, পোল্যান্ড,আইসল্যান্ড, স্লোভাকিয়া ইত্যাদি ।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল