১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বোরকা নিষেধাজ্ঞায় সুইজারল্যান্ডে গণভোট রোববার

নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে প্রচারণাকারী পোস্টার - ছবি : সংগৃহীত

মুসলিম নারীদের পুরো মুখ ঢেকে রাখা পর্দার নিষেধাজ্ঞার প্রশ্নে সুইজারল্যান্ডে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটিতে মুখ ঢাকা পর্দার প্রচলন বিরল হলেও রোববার সুইস নাগরিকরা মুখ ঢাকার নিষেধাজ্ঞার প্রশ্নে তাদের মতামত জানাবেন।

ইতোমধ্যে পরিচালিত জরিপ থেকে জানা যায়, মুখ ঢাকা পর্দার নিষেধাজ্ঞার পক্ষে জনমত অল্প ব্যবধানে এগিয়ে আছে।

‘পুরো মুখ ঢাকা আচ্ছাদনীর নিষেধাজ্ঞায় হ্যা’ শিরোনামে গণভোটের এই প্রস্তাবে বোরকা বা নেকাবের কোনো উল্লেখ না করা হলেও নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু স্পষ্ট।

‘উগ্রবাদ বন্ধ করো’ লেখা প্রস্তাবের পক্ষে প্রচারণাকারী পোস্টারগুলোতে কালো নেকাব পরা নারীর ছবি রয়েছে।

এর বিপরীতে ‘অযৌক্তিক, অর্থহীন ও ইসলামোফোবিক বোরকা বিরোধী আইনে না বলুন’ লেখা পোস্টার সাঁটানো হয়েছে সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে।

গণভোটে প্রস্তাব পাস হয়ে নিষেধাজ্ঞা কার্যকর হলে সুইজারল্যান্ডে প্রকাশ্যে কেউ মুখ ঢাকতে পারবে না।

তবে প্রার্থনার স্থানে এই নিয়মের ব্যত্ক্রিম হতে পারে।

সুইজারল্যান্ডের জাতীয়তাবাদী সুইস পিপলস পার্টির মুখপাত্র জ্যা-লো আদো বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এটি সভ্যতার প্রশ্ন। মুক্ত পুরুষ ও নারীরা তাদের মুখে কোনো আচ্ছাদন ছাড়াই নিজেদের উপস্থাপন করেন।’

তিনি বলেন, ‘এটি ইসলামের একটি উগ্রতা।’

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল