২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কসোভোতে নির্বাচনে বিরোধী দলীয় নেতার জয়

জয় লাভের পর সংবাদ সম্মেলনে আলবিন কুর্তি ও ভোসা ওসমানি - ছবি : আনাদোলু এজেন্সি

পূর্ব ইউরোপের দেশ কসোভোতে অনুষ্ঠিত ষষ্ঠ পার্লামেন্ট নির্বাচনে দেশটির বিরোধী দলীয় নেতা আলবিন কুর্তিকে জয়ী ঘোষণা করা হয়েছে। রোববার দিবাগত রাতে নির্বাচনের এই ফলাফল ঘোষণা করা হয়।

কসোভোর নির্বাচন পরিচালনাকারী সেন্ট্রাল ইলেকশন কমিশন (সিআইকে) জানায়, ৯০ ভাগ ভোট গণনার পর আলবিন কুর্তির নেতৃত্বের সেলফ ডিটারমিনেশন মুভমেন্ট (এলভিভি) ৪৭ দশমিক আট তিন ভাগ ভোট লাভের মাধ্যমে এগিয়ে আছে।

অন্যদিকে অপর বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি অব কসোভো (পিডিকে) ১৭ দশমিক তিন এক ভাগ ভোট পেয়ে দ্বিতীয় স্থান লাভ করেছে। সরকারি দল ডেমোক্রেটিক লীগ অব কসোভো (এলডিকে) ১৩ দশমিক তিন সাত ভাগ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

এর আগে স্থানীয় সময় রোববার সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কসোভোর ৮৮২টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোট দেন। নির্বাচনে মোট ভোটারের ৪৭ ভাগ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন জানায় সিআইকে।

নির্বাচনে জয় লাভের পর দলীয় সদর দফতরে জোটের অংশীদার ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ভোসা ওসমানিকে নিয়ে এক সংবাদ সম্মেলন করেন আলবিন কুর্তি।

তিনি বলেন, ‘আজকের রাতের বিশাল বিজয় যে পরিবর্তনের আকাঙ্ক্ষা আমরা করি, তার জন্য একটি সুযোগ। আমরা কারো বিরুদ্ধে প্রতিশোধ নিতে চাই না, কিন্তু আমরা দাবি করি সর্বত্র সবার দায়িত্বশীলতার।’

কুর্তি বলেন, ‘কোনো প্রকার ঘৃণা ও প্রতিশোধপরায়ণতা ছাড়া, ব্যবসায় কোনো ঘুষ ছাড়া, প্রশাসনে কোনো দুর্নীতি ও স্বজনপ্রীতি ছাড়া, প্রাতিষ্ঠানিক ও সামাজিক ন্যায়বিচারের সাথে, ব্যক্তিগত পারস্পরিক দায়িত্ববোধের সাথে আমরা আমাদের দেশে উন্নয়ন ও গণতন্ত্রায়ণ করবো।’

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওসমানি বলেন, ‘ইউরো-আটলান্টিক মিলনের পথে যুক্তরাষ্ট্রের সাথে অসীম বন্ধুত্ব নিয়ে আমাদের রাষ্ট্রকে শক্তিশালী করাই হবে আমাদের মিশন।’

মোট ১২০ সদস্য নিয়ে কসোভোর পার্লামেন্ট গঠিত। মোট ২৮টি রাজনৈতিক দলের এক হাজারের বেশি প্রার্থী ১২০টি পদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এর আগে সর্বশেষ ২০১৯ সালে কসোভোতে শেষ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়, যাতে ৪৫ ভাগ ভোটার অংশ নেন।

সংখ্যাগুরু আলবেনীয়রা ছাড়াও কসোভোতে সার্ব, বসনীয়, তুর্কি, মিসরীয়, রোমা, আশকালি, গোরানিসহ বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায় বাস করে। কসোভোর পার্লামেন্টে বৃহত্তম সংখ্যালঘু সার্বদের জন্য ১০টি ও অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্বে ১০টি আসন বরাদ্দ রয়েছে।

দীর্ঘ সংঘাতের পর ইউরোপের কনিষ্ঠতম রাষ্ট্র কসোভো ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি সার্বিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও তুরস্কসহ এক শ’র বেশি দেশ কসোভোকে স্বীকৃতি দিয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement