২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কসোভোতে চলছে পার্লামেন্ট নির্বাচন

কসোভোতে পার্লামেন্ট নির্বাচন - ছবি : আনাদোলু এজেন্সি

পূর্ব ইউরোপের দেশ কসোভোতে চলছে দেশটির ষষ্ঠ পার্লামেন্ট নির্বাচন। রোববার অনুষ্ঠিত এই নির্বাচনে দেশটির ১৮ লাখ ভোটার পার্লামেন্টের নতুন ১২০ সদস্যকে নির্বাচিত করবেন।

এর আগে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হতি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালে দেশটির সাংবিধানিক আদালত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ভোসা ওসমানিকে ৪০ দিনের মধ্যে অগ্রিম নির্বাচনের তারিখ ঘোষণার আহ্বান জানান।

প্রেসিডেন্ট ওসমানি ৭ জানুয়ারি পার্লামেন্ট ভেঙে দেন এবং ১৪ ফেব্রুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করে।

কসোভোর সেন্ট্রাল ইলেকশন কমিশন জানায়, সারাদেশে ৮৮২টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোট দিচ্ছেন।

মোট ২৮টি রাজনৈতিক দলের এক হাজারের বেশি প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজনৈতিক এই বিভক্ত পরিস্থিতিতে নির্বাচনের পর বিভিন্ন দলের সংযোগে একটি জোট সরকার গঠিত হবে বলে মনে করা হচ্ছে।

সংখ্যাগুরু আলবেনীয়রা ছাড়াও কসোভোতে সার্ব, বসনীয়, তুর্কি, মিসরীয়, রোমা, আশকালি, গোরানিসহ বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায় বাস করে। কসোভোর পার্লামেন্টে বৃহত্তম সংখ্যালঘু সার্বদের জন্য ১০টি ও অন্য সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্বে ১০টি আসন বরাদ্দ রয়েছে।

দীর্ঘ সংঘাতের পর ইউরোপের কনিষ্ঠতম রাষ্ট্র কসোভো ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি সার্বিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও তুরস্কসহ এক শ’র বেশি দেশ কসোভোকে স্বীকৃতি দিয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল

সকল