২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইতালির প্রধানমন্ত্রীর পদে মারিও দ্রাঘি

ইতালির নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি - ছবি : সংগৃহীত

ইতালির নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে দেশটির খ্যাতনামা অর্থনীতিবিদ ও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাঘির নাম ঘোষণা করা হয়েছে। দেশটিতে বিবাদমান রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার পর প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা শুক্রবার এই ঘোষণা দেন।

মারিও দ্রাঘি ইতোমধ্যেই তার নতুন দায়িত্ব গ্রহণে সম্মতি জানিয়েছেন এবং মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন।

শনিবার নতুন প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করবেন।

নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির মন্ত্রিসভার ২৩ সদস্যের মধ্যে মাত্র আট নারী সদস্য রয়েছেন। নারীর এই বিরল অংশগ্রহণে ইতালির অনেকেই হতাশ হয়েছেন।

ইতালিতে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে বিভিন্ন দলের সাথে প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা সপ্তাহব্যাপী আলোচনা করেন। দেশটির প্রায় সব রাজনৈতিক দলই প্রধানমন্ত্রীর পদে অরাজনৈতিক মারিও দ্রাঘিকে সমর্থন জানায়।

এর আগে জানুয়ারিতে প্রধানমন্ত্রী জুসেপে কন্তের ক্ষমতাসীন জোট থেকে সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির ইতালিয়া ভিভা পার্টি বেরিয়ে গেলে কন্তের সরকারের পতন ঘটে।

গত বছরের ডিসেম্বরে সংবিধান সংস্কারের পরিকল্পনায় গণভোটে হেরে যাওয়ার পর পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি।

করোনার কারণে শুরু থেকেই ইতালিতে ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে। এক বছরের বেশি সময় আগে চীনে করোনার প্রাদুর্ভাবের পর পরই ইতালিতে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়। ভাইরাস সংক্রমণে দেশটি এক মৃত্যুপুরীতে পরিণত হয়।

করোনা মহামারীর কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিই সবচেয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে। গত কয়েক দশকের মধ্যে দেশটির অর্থনীতি সবচেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখি হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত ৯৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায় এবং ব্যাংক অব ইতালির গভর্নর হিসেবে দায়িত্ব পালন করা দ্রাঘির হাতে দেশের অর্থনীতি পুনরুদ্ধার হবে বলেই আশা করা হচ্ছে।

সূত্র : সিএনএন

দেখুন:

আরো সংবাদ



premium cement