১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ, রাশিয়ায় আটক সহস্রাধিক

মস্কোয় এক বিক্ষোভকারীকে আটক করছে পুলিশ - ছবি : সিএনএন

বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির মুক্তির দাবিতে রাশিয়ায় হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। রোববার দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে এক হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

এরমধ্যে শুধু মস্কো থেকেই এক শ’ ৪০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে জানায় পর্যবেক্ষণ গ্রুপ ওভিডি-ইনফো।

জার্মানির বার্লিনে হত্যাচেষ্টা থেকে বেঁচে সম্প্রতি রাশিয়ায় ফেরার পরপরই আলেক্সেই নাভালনিকে গ্রেফতার করা হয়।

অর্থ আত্মসাতের মামলায় কারাদণ্ড স্থগিত করার পরিপ্রেক্ষিতে নির্দেশনা মেনে না চলার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

নাভালনি তার গ্রেফতারিকে ‘অবৈধ’ হিসেবে নিন্দা করেছিলেন। তিনি বলেন, কর্তৃপক্ষ জানে যে তিনি বার্লিনে নভিচক বিষক্রিয়ার শিকার হয়ে চিকিৎসাধীন ছিলেন।

এ দিকে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে পুলিশ মস্কোর ক্রেমলিনের কাছাকাছি লুবইয়ানকা স্কয়ারের সড়ক বন্ধ করে দেয়। বিক্ষোভকারীরা এই স্থানে স্থানীয় সময় দুপুরে ওই স্থানে জড়ো হয়ে বিক্ষোভের পরিকল্পনা করেছিলেন।

ডয়েচ ভেলের মস্কো প্রতিনিধি এমিলি শেরউইন বলেছেন, কর্তৃপক্ষ বিক্ষোভ নিয়ন্ত্রণে বিপুল পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ‘তারা রাজধানীর বিরাট এক অংশ বন্ধ করে দিয়েছে ... রাস্তা আটকে দিয়েছে, বাসের গতি পরিবর্তন করে দিয়েছে, সাতটি মেট্রো স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়া হচ্ছে না।’

তিনি আরো বলেন, ‘বিক্ষোভকারীরা সেখানে পৌঁছাতে পারেনি। নাভালনির সমর্থকরা নতুন সমাবেশ স্থলের কথা জানিয়েছে। কর্তৃপক্ষ ও বিক্ষোভকারীরা ইঁদুর-বিড়াল দৌড়ের মধ্যে রয়েছে।’

নাভালনির সমর্থকরা জানিয়েছেন, তারা রাশিয়ার ১১টি টাইম জোনের এক শ’র বেশি শহরে র্যা লির পরিকল্পনা করেছেন।

এ দিকে পর্যবেক্ষণ গ্রুপ ওভিডি-ইনফো জানিয়েছে বিক্ষোভে সারাদেশ থেকে এক হাজারের বেশি বিক্ষোভকারীকে পুলিশ আটক করেছে। এর আগের সপ্তাহের বিক্ষোভে চার হাজারের বেশি লোককে আটক করা হয়।

আলেস্কেই নাভালনির সাথে সাথে তার ঘনিষ্ঠ সহযোগীদের অনেকেই আটক করেছে মস্কো। এরমধ্যে তার ভাই ওলেগ নাভালনি ও পুশি রায়ট কর্মী মারিয়া আলইয়খিনাও রয়েছেন।

সূত্র : বিবিসি, ডয়েচ ভেলে


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল