১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ইইউ নাগরিকদের স্বেচ্ছায় ইউকে ত্যাগের জন্য আর্থিক প্রণোদনা দেয়া হচ্ছে

ইইউ নাগরিকদের স্বেচ্ছায় ইউকে ত্যাগের জন্য আর্থিক প্রণোদনা দেয়া হচ্ছে - ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাগরিকদের স্বেচ্ছায় যুক্তরাজ্য (ইউকে) ত্যাগের জন্য আর্থিক প্রণোদনা দেয়া হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে প্রকাশ, ১ জানুয়ারি ২০২১ থেকে ব্রিটিশ সরকার ইউরোপীয় নাগরিকদের জন্য চুপিসারে একটি স্বেচ্ছায় প্রত্যাবর্তন স্কিম চালু করেছে যেখানে আর্থিক প্রণোদনার প্রস্তাব রাখা হয়েছে। অর্থ প্রদানের মধ্যে ফ্লাইট এবং পুনর্বাসনের জন্য দুই হাজার পাউন্ড অর্থ অন্তর্ভুক্ত থাকতে পারে। এই স্কিমটি যুক্তরাজ্যের কিছু অভিবাসীকে স্বেচ্ছায় চলে যেতে সহায়তার জন্য তৈরি করা হয়েছে।

ইইউ হোমলেস রাইট প্রকল্প ও জনস্বার্থ আইন কেন্দ্র পরিচালক বেনজামিন মরগান বলেন, হোম অফিসের সিদ্ধান্ত গ্রহণের জটিলতার কারণে ইউরোপীয় ইউনিয়নে অনেক নাগরিক এখনো তাদের সেটেল স্ট্যাটাসের সমাধান করতে পারেননি।

ইইউ নাগরিকদের নিয়ে কাজ করা আরেকজন বলেন, ব্রিটিশ সরকার একদিকে বলে, আমরা ইউরোপীয় নাগরিকদের সেটেল স্ট্যাটাস আবেদনের জন্য উৎসাহ দিচ্ছি। অন্যদিকে ইইউ নাগরিকদের জন্য স্বেচ্ছায় দেশে ফিরতে স্কিম চালু করেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এই দ্বৈতনীতি কেন?

এসব অভিযোগের উত্তরে হোম অফিসের মুখপাত্র বলেন, কিছু লোক হয়তো ইইউ সেটেলমেন্ট স্কিমের অধীনে স্ট্যাটাস নিতে চান না কিংবা ৩০ জুন সময়সীমার পর যুক্তরাজ্যে থাকতে চান না। এ কারণেই আমরা স্টেকহোল্ডারদের কাছে জানানোর জন্য চিঠি দিয়েছি, যেসব ইইউ নাগরিক যুক্তরাজ্য ত্যাগ করতে চান তারা এখন স্বেচ্ছায় রিটার্ন প্রকল্পের আওতায় আর্থিক সহায়তা পেতে পারেন।

জয়েন্ট কাউন্সিল ফর দ্য ওয়েলফেয়ার অফ ইমিগ্র্যান্টসের (জিডব্লিউসিআই) গবেষণায় দেখা যায়, হাজার হাজার ইইউ নাগরিক তাদের ইউকেতে থাকার বৈধতার ঝুঁকির মধ্যে রয়েছে। শুধু জিডব্লিউসিআই নয়, মাইগ্রেশন অবজারভেটরি নামের আরেকটি সংস্থার পৃথক অনুসন্ধানেও উঠে এসেছে এমন তথ্য।

তবে ব্রিটিশ ইমিগ্রেশন মন্ত্রী কেভিন ফোস্টারের মতে, এসব গবেষণা ভিত্তিহীন। এখন পর্যন্ত প্রায় ৪.৯ মিলিয়ন ইইউ নাগরিকের সেটেলমেন্ট স্ট্যাটাস গ্রহণ করা হয়েছে। এবং বাকি যারা ইউকেতে আছেন তাদেরকে ৩০ জুনের ভেতরে আবেদন করার জন্য আমরা জোর প্রচারণা চালাচ্ছি।


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল