২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এশিয়ার ‘ড্রাগ লর্ড’ আমস্টার্ডাম থেকে গ্রেফতার

আমস্টারডামে থেকে শুক্রবার গ্রেফতার করা হয় এশিয়ার সবচেয়ে কুখ্যাত মাদক দলের প্রধানকে - ছবি - বিবিসি

অস্ট্রেলিয়ার গ্রেফতারি পরোয়ানা জারি করা বিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান সে চি লপকে গ্রেফতার করেছে নেদারল্যান্ডসের পুলিশ।

চীনে জন্ম নেয়া ক্যানাডিয়ান নাগরিক সে চি লপকে বলা হচ্ছে 'দ্য কোম্পানি'র প্রধান। পুরো এশিয়ায় ৭ হাজার কোটি ডলারের অবৈধ মাদকের বাজার পরিচালনা করে তারা।

আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ।

অস্ট্রেলিয়া এখন এই ব্যক্তিকে প্রত্যর্পণের আবেদন করবে।

অস্ট্রেলিয়ার পুলিশ বিভাগের অনুমান অনুযায়ী - দ্য কোম্পানি, যেটি স্যাম গোর সিন্ডিকেট নামেও পরিচিত - পুরো এশিয়ার মাদক ব্যবসার প্রায় ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে।

ব্যবসার পরিসরের কারণে ৫৬ বছর বয়সী সে'কে কুখ্যাত মেক্সিকান মাদক ব্যবসায়ী 'এল চাপো' গুজমানের সাথেও তুলনা করা হয়।

শুক্রবার গ্রেফতার হওয়ার আগে প্রায় ১০ বছর সে'র গতিবিধির ওপর নজর রাখছিলো অস্ট্রেলিয়ার পুলিশ।

২০১৯ সালে সংবাদ সংস্থা রয়টার্স সে সম্পর্কে একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে - যেখানে তাকে এশিয়ার 'মোস্ট ওয়ান্টেড' ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদ সংস্থাটি ওই প্রতিবেদনে জাতিসঙ্ঘের তথ্যের বরাত দিয়ে জানায় যে, শুধু মেথঅ্যামফেটামিন বিক্রি করে ২০১৮ সালে সিন্ডিকেটের আয় হয়েছিল ১ হাজার ৭০০ কোটি ডলার।

রয়টার্সের তথ্য অনুযায়ী, সে'কে ধরার জন্য পরিচালিত অভিযানে - যেটিকে অপারেশন কুঙ্গুর বলা হচ্ছে - বিভিন্ন দেশের প্রায় ২০টি সংস্থা কাজ করেছে।

৯০'এর দশকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অভিযোগে এর আগে ৯ বছর কারাগারে ছিলেন সে।

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, গত দুই দশকে দেশটির পুলিশের 'সবচেয়ে গুরুত্বপূর্ণ' পদক্ষেপ সে'কে আটক করা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের

সকল