১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এশিয়ার ‘ড্রাগ লর্ড’ আমস্টার্ডাম থেকে গ্রেফতার

আমস্টারডামে থেকে শুক্রবার গ্রেফতার করা হয় এশিয়ার সবচেয়ে কুখ্যাত মাদক দলের প্রধানকে - ছবি - বিবিসি

অস্ট্রেলিয়ার গ্রেফতারি পরোয়ানা জারি করা বিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান সে চি লপকে গ্রেফতার করেছে নেদারল্যান্ডসের পুলিশ।

চীনে জন্ম নেয়া ক্যানাডিয়ান নাগরিক সে চি লপকে বলা হচ্ছে 'দ্য কোম্পানি'র প্রধান। পুরো এশিয়ায় ৭ হাজার কোটি ডলারের অবৈধ মাদকের বাজার পরিচালনা করে তারা।

আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ।

অস্ট্রেলিয়া এখন এই ব্যক্তিকে প্রত্যর্পণের আবেদন করবে।

অস্ট্রেলিয়ার পুলিশ বিভাগের অনুমান অনুযায়ী - দ্য কোম্পানি, যেটি স্যাম গোর সিন্ডিকেট নামেও পরিচিত - পুরো এশিয়ার মাদক ব্যবসার প্রায় ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে।

ব্যবসার পরিসরের কারণে ৫৬ বছর বয়সী সে'কে কুখ্যাত মেক্সিকান মাদক ব্যবসায়ী 'এল চাপো' গুজমানের সাথেও তুলনা করা হয়।

শুক্রবার গ্রেফতার হওয়ার আগে প্রায় ১০ বছর সে'র গতিবিধির ওপর নজর রাখছিলো অস্ট্রেলিয়ার পুলিশ।

২০১৯ সালে সংবাদ সংস্থা রয়টার্স সে সম্পর্কে একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে - যেখানে তাকে এশিয়ার 'মোস্ট ওয়ান্টেড' ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদ সংস্থাটি ওই প্রতিবেদনে জাতিসঙ্ঘের তথ্যের বরাত দিয়ে জানায় যে, শুধু মেথঅ্যামফেটামিন বিক্রি করে ২০১৮ সালে সিন্ডিকেটের আয় হয়েছিল ১ হাজার ৭০০ কোটি ডলার।

রয়টার্সের তথ্য অনুযায়ী, সে'কে ধরার জন্য পরিচালিত অভিযানে - যেটিকে অপারেশন কুঙ্গুর বলা হচ্ছে - বিভিন্ন দেশের প্রায় ২০টি সংস্থা কাজ করেছে।

৯০'এর দশকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অভিযোগে এর আগে ৯ বছর কারাগারে ছিলেন সে।

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, গত দুই দশকে দেশটির পুলিশের 'সবচেয়ে গুরুত্বপূর্ণ' পদক্ষেপ সে'কে আটক করা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত

সকল