২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনার বিস্তার রোধে গণপরিবহনে কথা না বলার পরামর্শ

করোনার বিস্তার রোধে গণপরিবহনে কথা না বলার পরামর্শ - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী মহমারী সৃষ্টিকারি প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে গণপরিবহনে কথা না বলার পরামর্শ দিয়েছেন ফ্রান্সের চিকিৎসকরা। ফ্রেঞ্চ একাডেমি অব ডক্টরস শুক্রবার এ ব্যাপারে নির্দেশিকা জারি করেছে।

এতে বলা হয় সাবওয়ে, বাস বা অন্যান্য গণপরিবহন যেখানে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হয় না, সেখানে কথা বলা বা ফোন কল করা এড়িয়ে চলা উচিত। গত মে মাস থেকে মাস্ক ব্যবহারের কথা বলা হলেও ভ্রমণকারীরা প্রায় সময় ফোনে কথা বলার জন্য মাস্ক আলগা করে বা সরিয়ে ফেলেন।

একইসাথে ফ্রান্সে তৃতীয় দফা লকডাউনসহ আরো কঠোর পদক্ষেপের উপর জোর দিচ্ছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটিতে দ্বিতীয় লকডাউনের কার্যকর করলেও ফ্রান্সের হাসপাতালগুলোতে এখন অক্টোবরের তুলনায় আরো বেশি করোনা রোগী রয়েছে। এ ভাইরাসে আক্রান্ত রোগীরা দেশের অর্ধেকেরও বেশি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) দখল করে রেখেছে।

চলতি মাসে ফ্রান্সে সংক্রমণের পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। দেশটিতে প্রতিদিন প্রায় ২০ হাজারেরও বেশি শনাক্ত হচ্ছে। বর্তমানে ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে অর্থাৎ সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ অব্যাহত রয়েছে। গত অক্টোবর থেকে রেস্তোরাঁ ও পর্যটন এলাকাগুলো বন্ধ রয়েছে।

দেশটির সরকার এখন পর্যন্ত নতুন করে সম্পূর্ণ লকডাউন এড়িয়ে চলার চেষ্টা করে যাচ্ছে। কারফিউ তুলে নিতে শনিবার ফ্রান্সে বিক্ষোভ দেখা গেছে। করোনা মোকাবিলায় কড়াকড়ি আরোপের পরও টেকনো রাভ পার্টি করায় গ্রেফতার করার প্রতিবাদে বিক্ষোভ আরো জোরালো হতে পারে।

এখন পর্যন্ত ফ্রান্সে ভাইরাসজনিত কারণে ৭২ হাজার ৬৭৪ জন মারা গেছেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement