০২ মার্চ ২০২১
`

শতভাগ কার্যকর করোনা টিকা আবিস্কার করল রাশিয়া

দ্বিতীয় করোনা টিকা শতভাগ কার্যকর : রাশিয়া - ছবি : সংগৃহীত

রাশিয়া দেশটির প্রস্তুতকৃত দ্বিতীয় করোনা টিকা এক শ ভাগ কার্যকরী বলে দাবি করেছে। মঙ্গলবার রাশিয়া দাবি করে, ক্লিনিকাল ট্রায়ালের ফলে জানা গেছে ভেক্টর ইন্সটিটিউটের তৈরি নতুন টিকাটি শতভাগ কার্যকারিতা দেখিয়েছে। রাশিয়ার সংবাদ সংস্থা তাস’কে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে রয়টার্স।

রাশিয়া সাইবেরিয়ার ভেক্টর ইন্সটিটিউটের তৈরি এপিভ্যাককরোনা টিকার ম্যাস ট্রায়াল শুরু করেছে নভেম্বরে। দ্বিতীয় করোনা টিকার ব্যাপক আকারে উৎপাদন শুরু হবে ২০২১ সালের ফেব্রুয়ারিতে। রাশিয়ার উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকভা এ কথা নিশ্চিত করেছেন।

২০২০ সালের ২৪ জুলাই দ্য ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলোজি ক্লিনিকাল ট্রায়ালের জন্য রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন লাভ করে। স্বেচ্ছাসেবীকে প্রথম টিকা দেয়া হয় ২৭ জুলাই। টিকার ট্রায়াল শেষ হয় ৩০ সেপ্টেম্বর।

রাশিয়ার সম্ভাব্য দ্বিতীয় করোনা টিকা নিয়ে দেশটির ভোক্তা নিরাপত্তা কর্তৃপক্ষ রোসপোটরেবানাজোর বুধবার বলে, প্রথম পর্যায়ে ১৪ জনকে টিকা দেয়া হয়। দ্বিতীয় পর্যায়ে টিকা নেন ৪৩ জন। প্লাসিবো কন্ট্রোল গ্রুপ থেকে আরো ৪৩ জন প্লাসিবো গ্রহণ করেন। যারা টিকা গ্রহণ করেছেন তারা সবাই সুস্থ রয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ১৪ অক্টোবর জানান ভেক্টরের টিকার অনুমোদন দেয়া হয়েছে। নভেম্বরের ১৬ তারিখে স্বাস্থ্য মন্ত্রণালয় ৬০ বছরের বেশি বয়সী ও ১৮ নভেম্বর ১৮-৬০ বছর বয়সীদের জন্য পোস্ট-রেজিস্ট্রেশন ট্রায়ালের অনুমতি দেয়।

মস্কো জানিয়েছে রাশিয়ার কোভিড-১৯ করোনা টিকা স্পুটনিক ভি ৯২ শতাংশ কার্যকরী। প্রস্তুতকারকরা বলেছেন, ক্লিনিকাল ট্রায়ালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে নিশ্চিত হওয়া গেছে স্পুটনিক ভি টিকা ৯১.৪ শতাংশ কার্যকরী। গুরুতর রোগীদের ক্ষেত্রে এটির কার্যকারিতা এক শ শতাংশ।

বর্তমানে এই টিকার ট্রায়াল চালু আছে ভারত, সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা ও বেলারুশে ও টিকা প্রয়োগের জন্য রেজিস্টার্ড করা হয়েছে আলজেরিয়া, আর্জেন্টিনা, বেলারুশ, বলিভিয়া ও সার্বিয়া।

এ পর্যন্ত রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ লাখ ৯১ হাজার ৬৬ জন মৃত্যু হয়েছে ৬৬ হাজার ৩৭ জনের।

সূত্র: লাইভ মিন্ট



আরো সংবাদ


খালেদা জিয়ার পক্ষে অভিযোগ থেকে অব্যাহতি আবেদনের শুনানি শুরু অর্থবহ স্বাধীনতার জন্য নৈতিক মূল্যবোধের ভিত্তিতে দেশ গড়তে হবে : ডা. শফিকুর হাজেরা বেগমের ইন্তেকালে জামায়াত আমীরের শোক সুইস ব্যাংকের প্রতি বিত্তশালীদের যে কারণে এতো আগ্রহ সৌদি যুবরাজের অনুগত বিশেষ বাহিনী বিলুপ্তিতে যুক্তরাষ্ট্রের আহ্বান রিমান্ডে নিয়ে ছাত্রদল নেতাদের পৈশাচিক নির্যাতন চালানো হচ্ছে : রিজভী আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস হবে কূটনীতির জন্য হুমকি : আরাকচি বোয়িং স্টারলাইনার পরীক্ষা মিশন স্থগিত ইরানের দিকে কেউ চোখ তুলে তাকানোর সাহস করে না : প্রতিরক্ষামন্ত্রী বোরেল এখনো ইরান ও আমেরিকাকে নিয়ে বসতে চান: মুখপাত্র দিহানের বিরুদ্ধে প্রতিবেদন জমার সময় পেছাল

সকল