২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জার্মান চ্যান্সেলর মার্কেলের দলের নতুন নেতা ল্যাশেট

আরমিন ল্যাশেট - ছবি : এপি

জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মধ্য-ডানপন্থী ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন দলটির নতুন নেতা হিসেবে আরমিন ল্যাশেটকে নির্বাচিত করেছে। বর্তমানে জার্মানির জনবহুল নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ার গর্ভনর হিসেবে দায়িত্ব পালনরত আরমিন ল্যাশেট দেশটিতে আগামী নির্বাচনে দলটির নেতৃত্ব দেবেন।

শনিবার দলটির এক অনলাইন সম্মেলনে ল্যাশেট অপর এক প্রার্থী ফ্রেডরিখ মার্জকে পরাজিত করে দলের নতুন প্রধান নির্বাচিত হন। ল্যাশেটের ৫২১ ভোটের বিপরীতে মার্জ ৪৬৬ ভোট পান। তৃতীয় প্রতিদ্বন্দ্বী নরবার্ট রটগেন প্রথম দফার ভোটেই বাদ পড়ে যান।

অবশ্য শনিবারের ভোট আগামী ২৬ সেপ্টেম্বর জার্মানির সাধারণ নির্বাচনে মধ্য-ডানপন্থী দলটির চ্যান্সেলর প্রার্থীর বিষয়ে চূড়ান্ত রায় নয়। ল্যাশেট নিজেও চ্যান্সেলর পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তবে তিনি যদি প্রতিদ্বন্দ্বিতা না করেন, তবে দলের প্রার্থী কে হবেন তার সিদ্ধান্তে ল্যাশেটের মতামতই গুরুত্ব পাবে।

বর্তমান জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ২০০৫ থেকে দায়িত্ব পালন করে আসছেন। ২০১৮ সালে চতুর্থ দফা প্রতিদ্বন্দ্বিতার পর তিনি ঘোষণা দিয়েছিলেন, এরপর তিনি আর নির্বাচনে অংশ নেবেন না। দলীয় নেতৃত্ব থেকেও তিনি অবসর নিয়েছিলেন।

বর্তমান প্রধান অ্যানেগ্রেট ক্রাম্প-কারেনবাউয়ারের দলের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠার ব্যর্থতায় পদত্যাগের পরিপ্রেক্ষিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর আগে নতুন নেতা নির্বাচনের আরো দুইটি উদ্যোগ করোনাভাইরাস সংক্রমণের কারণে অনুষ্ঠিত হয়নি।

৫৯ বছর বয়সী ল্যাশেট ২০১৭ সালে নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ার গভর্নর নির্বাচিত হন। ফ্রি ডেমোক্রেট পার্টির সাথে জোটের ভিত্তিতে তিনি স্থানীয় সরকার গঠন করেন।

সূত্র : এপি


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল