২০ জুন ২০২১
`

যুক্তরাজ্যে যাতায়াত বন্ধ করল ইউরোপ

যুক্তরাজ্যে যাতায়াত বন্ধ করল ইউরোপ - ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনার প্রকোপ। যাতায়াত বন্ধ করল জার্মানিসহ ইউরোপের একাধিক দেশ।

যুক্তরাজ্যে লকডাউন
যুক্তরাজ্যের সমস্ত বিমান চলাচল বাতিল করে দিয়েছে জার্মানি। একই সাথে যোগাযাগ বাতিল করা হয়েছে দক্ষিণ আফ্রিকার সাথেও। যুক্তরাজ্যে করোনাভাইরাসের একটি নতুন ধরনের স্টেইন পাওয়া গেছে। এটি খুব সংক্রমিত হচ্ছে দ্রুতই। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করার পরেই সেখানে যাত্রা বন্ধ করেছে জার্মানি। ইউরোপের আরো বেশ কিছু দেশও একই সিদ্ধান্ত নিয়েছে।

যুক্তরাজ্যে করোনার একটি নতুন ধরন খুঁজে পাওয়া গেছে। বিশেষজ্ঞদের মতে, সাধারণ করোনার চেয়ে অনেক দ্রুত ছড়াচ্ছে নতুন এই করোনার স্টেইনটি। যে কারণে যুক্তরাজ্যের মানুষকে নতুন করে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথেও বৈঠক করেছে।

নতুন করোনাভাইরাসের কথা শোনার পরেই ইউরোপের বিভিন্ন দেশ যুক্তরাজ্যের সাথে যাতায়াত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। রোববার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী প্রথমে এক টুইটার বার্তায় বিমান চলাচল বন্ধের ঘোষণা করেন। পরে সরকারের মুখপাত্রও ওই কথাই জানান। বলা হয়েছে, রোববার সকাল ৬টা থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে। আপাতত ১ জানুয়ারি পর্যন্ত এই নিয়ম প্রযোজ্য হবে। তারপর পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

শুধু যুক্তরাজ্য নয়, দক্ষিণ আফ্রিকার সাথেও যোগাযোগ বন্ধ করেছে জার্মানি। বলা হয়েছে, খুব প্রয়োজন না হলে কেউ যেন দক্ষিণ আফ্রিকা না যান। কারণ সেখানেও করোনার সংক্রমণ নতুন করে দ্রুত ছড়াতে শুরু করেছে। সম্প্রতি যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকা থেকে যারা জার্মানিতে এসেছেন ফেডারেল পুলিশ তাদের উপর কড়া নজর রাখছে। তাদের চলাফেরায় নিয়ন্ত্রণ আনা হয়েছে। কেউ অসুস্থ হয়ে পড়ছেন কি না, ওই দিকেও লক্ষ্য রাখা হচ্ছে।

শুধু জার্মানি নয়, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, নেদারল্যান্ডস এসব দেশও আপাতত বন্ধ রেখেছে যুক্তরাজ্যে যাতায়াত। বন্ধ রাখা হয়েছে ফরাসি বন্দর থেকে যুক্তরাজ্যে পণ্য পাঠানো। পণ্য বোঝাই ট্রাকগুলো দাঁড়িয়ে আছে বন্দর এলাকায়। এরই মধ্যে রোববার জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ, ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন বৈঠক করেছেন। যুক্তরাজ্যের নতুন স্টেইন থেকে ইউরোপকে কীভাবে রক্ষা করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। সব ঠিক থাকলে আগামী ২৭ ডিসেম্বর থেকে ইউরোপের বিভিন্ন দেশে ভ্যাকসিন দেয়া শুরু হবে। এর মধ্যেই যুক্তরাজ্যের নতুন ভাইরাস যেন কপালে ভাঁজ ফেলেছে সবার।

সূত্র : ডয়েচে ভেলে



আরো সংবাদ


সিলেটে ট্রিপল মার্ডার: গৃহকর্তা হিফজুর ৫ দিনের রিমান্ডে চাকরি হারালেন আবু ত্ব-হার সেই বন্ধু সিয়াম বগুড়ায় করোনা সংক্রমণ রোধে ৭ দিনের বিধিনিষেধ চলছে করোনায় দেশে ৮২ জনের মৃত্যু বিশ্বজুড়ে করোনাভাইরাসের ২.৫৮ বিলিয়ন ভ্যাকসিন প্রদান চাঞ্চল্যকর ইউসুফ হত্যা মামলায় ইউপি সদস্যের স্বীকারোক্তিমূলক জবানবিন্দ ডিসিসিআই কর্মকর্তাদের সাথে পাকিস্তান হাই কমিশনারের মতবিনিময় ৪ শিশুর বিরুদ্ধে ধর্ষণ মামলা : ৭ পুলিশ বরখাস্তের রায় স্থগিত টাঙ্গাইলে মঙ্গলবার থেকে ৭ দিনের কঠোর বিধিনিষেধ ওবায়দুল কাদেরকে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য, কোম্পানীগঞ্জ আ’লীগের নিন্দা ও প্রতিবাদ ৪ দিনের রিমান্ডে মাহজাবিন

সকল