২৮ জানুয়ারি ২০২১
`

স্পুটনিক ভি টিকা নেয়ার পর দু’মাস ছোঁয়া যাবে না মদ

স্পুটনিক ভি টিকা নেয়ার পর দু’মাস ছোঁয়া যাবে না মদ - ছবি : সংগৃহীত

মহামারী আর লকডাউনের ধাক্কা সামলে সবে মাত্র ছন্দে ফেরা শুরু হয়েছে রাশিয়ায়। স্পুটনিক ভি টিকার সাফল্য তাতে বাড়তি উদ্যোম জুগিয়েছে। কাজেই লেনিন-স্তালিনের দেশে এবারের বড়দিন একটু বেশিই স্পেশাল। হুল্লোড়ের সব প্ল্যানও ইতিমধ্যেই রেডি। তারই মধ্যে এলো সতর্কবার্তা। স্পুটনিক ভি টিকা নেয়ার পর দু’মাস হাত দেয়া যাবে না মদের গ্লাসে। অ্যালকোহল থেকে থাকতে হবে দূরে। শুনেই মাথায় হাত রুশ সুরাপ্রেমিকদের।

রাশিয়ার উপভোক্তা স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার প্রধান আনা পোপোভা বলেছেন, দুই ডোজের টিকার প্রথমটি নেয়ার দু’সপ্তাহ আগে থেকে মদ্যপান বন্ধ রাখতে হবে। তারপর আরো ৪২ দিন ছোঁয়া যাবে না সুরা। অর্থাৎ টিকাকরণের গোটা পর্বে প্রায় দু’মাস মদ খোঁয়া মানা। আনার বক্তব্য, টিকা নেয়ার এই পর্বে অ্যালকোহল খেলে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রয়োজনীয় প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠায় বাধা তৈরি হবে। তাই টিকার মাধ্যমে জোরালো প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে চাইলে মদকে টাটা করুন।

আনার সতর্কতা জারি করার পর তা নিয়ে রুশ মুলুকে শোরগোল পড়ে গেছে। রাশিয়ায় বড়দিনের সময় সাধারণত মদ্যপানের বহর বাড়ে। মহামারীর ধাক্কা ও লকডাউনের একঘেয়েমিতে বীতশ্রদ্ধ রুশ জনতার পরিকল্পনা তাই মাঠে মারা পড়ার জোগার।

অবশ্য ভ্যাকসিনের ডেভেলপার আলেকজান্ডার জিনটবার্গ কিছুটা ভিন্ন কথাও বলেছেন। তার বক্তব্য, এক গ্লাস শ্যাম্পেনে বিশেষ কোনো ক্ষতি হয় না। মদ্যপান পুরোপুরি বন্ধ রাখার দরকার নেই। তবে বাড়তি অ্যালকোহল নিশ্চিতভাবেই প্রতিরোধ ক্ষমতার ক্ষতি করে। সেটা মাথায় রাখতে হবে।
সূত্র : বর্তমান



আরো সংবাদ