২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বড়দিনের ছুটিতে নিষেধাজ্ঞা ইতালিতে

বড়দিনের ছুটিতে নিষেধাজ্ঞা ইতালিতে - ফাইল ছবি

আসছে করোনার তৃতীয় ঢেউ। তাই করোনা মহামারির বিষটি বিবেচনা করেই ইতালির এক শহর থেকে আরেক শহর ভ্রমণে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে দেশটি। ধারণা করা হচ্ছে বড়দিনের ছুটিতে করোনা সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে।

আগামী ২১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এছাড়া ও দেশটিতে রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি অবস্থাজারি থাকবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে। ইতালিতে এক দিনে সর্বোচ্চ ৯৯৩ জনের মৃত্যুর পর এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

 

আরো দেখুন-

করোনায় বিশ্বব্যাপী মৃত্যু ১৫ লাখ ছাড়াল

 

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার সময়ে কিছু কিছু এলাকায় ৬টা পর্যন্ত রেস্তোরাঁ খোলা রাখা যাবে। তবে বাকি এলাকাগুলোতে শুধুমাত্র খাবারের দোকান খোলার অনুমতি দেয়া হয়েছে। এছাড়া জরুরি সেবার কাজে ভ্রমণ শিথিল থাকবে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে বলেন, ‘আমরা আমাদের সুরক্ষা ব্যবস্থা নষ্ট হতে দিতে পারি না। আমরা জানুয়ারিতে আসতে যাওয়া করোনার সম্ভাব্য তৃতীয় ঢেউ প্রতিহত করবো। তবে অবশ্যই প্রথম ঢেউ মোকাবিলার চেয়ে কম গুরুত্ব দেব না।’

তবে সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করছে আঞ্চলিক কর্তৃপক্ষ। এক বিবৃতিতে তারা বলেছে, কেন্দ্রীয় সরকার এ বিষয়ে তাদের সাথে কোনো আলোচনা করেনি। তারা জানায়, এই সিদ্ধান্ত পরিবারগুলোর মধ্যে ভারসাম্য রক্ষায় বিঘ্ন ঘটবে।

ইতালিতে করোনায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫৮ হাজার মানুষ। এর মধ্যে বৃহস্পতিবার সর্বোচ্চ ৯৯৩ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২৭ মার্চ দেশটিতে এক দিনে সর্বোচ্চ ৯৬৯ জনের মৃত্যু হয়েছিল।

সূত্র : বিবিসি ও সিজিটিএন


আরো সংবাদ



premium cement