২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপে করোনার প্রথম টিকার সিদ্ধান্ত ২৯ ডিসেম্বর

- সংগৃহীত

ফাইজার এবং বায়োএনটেকের তৈরি কোভিড-১৯ টিকার সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কে পর্যাপ্ত তথ্য রয়েছে কি না তা ২৯ ডিসেম্বর বৈঠক ডেকে সিদ্ধান্ত নেয়া হবে বলে মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ অনুমোদন সংক্রান্ত ইউরোপীয় মেডিসিনস এজেন্সি (ইএমএ) জানিয়েছে।

সংস্থাটি আরো জানায়, মডার্নার তৈরি কোভিড-১৯ টিকার অনুমোদন করা হবে কি না সে বিষয়ে তারা সিদ্ধান্ত নিতে পারে ১২ জানুয়ারির মধ্যেই।

জার্মান ফার্মাসিউটিক্যাল সংস্থা বায়োএনটেক এবং তাদের মার্কিন অংশীদার ফাইজার মঙ্গলবারই করোনাভাইরাস টিকার শর্তসাপেক্ষ অনুমোদন দ্রুত দেয়ার আহ্বান জানায়।

মডার্না কর্তৃপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নে তাদের তৈরি কোভিড-১৯ টিকা ব্যবহারের অনুমতি দেয়ার জন্য আহ্বান করার এক দিন পরই এ পদক্ষেপ নেয়া হলো।

বায়োএনটেক জানায়, বর্তমানে বিএনটি১৬২বি২ নামে পরিচিত টিকাটি অনুমোদিত হলে ২০২০ সাল শেষ হওয়ার আগেই ইউরোপে এর ব্যবহার শুরু হতে পারে। গত মাসে তাদের তৈরি টিকা করোনা প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেয়।

এক বিবৃতিতে ইইউর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানায়, তারা ইতোমধ্যে সংস্থা কর্তৃক জমা দেয়া পরীক্ষাগারের তথ্যের ভিত্তিতে মডার্না টিকার একটি ‘ঘূর্ণায়মান পর্যালোচনা’ শুরু করেছে এবং এখন টিকাটি রোগ প্রতিরোধক প্রতিক্রিয়াতে কতটা কার্যকর এবং এটি নিরাপদ কি না সে সম্পর্কে তথ্য মূল্যায়ন করবে।

সংস্থাটি বলছে, যদি মান, সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কে উপসংহারে আসতে যথেষ্ট দৃঢ় তথ্য পাওয়া যায় তবে ১২ জানুয়ারির নির্ধারিত সভায় মডার্নার টিকাকে অনুমোদন দেয়া হতে পারে। ইউএনবি


আরো সংবাদ



premium cement
কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার

সকল