২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আজারবাইজানের সঙ্গে শান্তি চুক্তি মেনে নিতে পারছেন না আর্মেনিয়ার প্রেসিডেন্ট

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান - সংগৃহীত

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও তার মন্ত্রিসভাকে আবারো পদত্যাগের আহ্বান জানিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার শান্তি চুক্তির পর থেকেই দেশটির সরকারের ওপর চাপ বাড়ছে। রোববার এক বৈঠকে আর্মেনিয়ার প্রেসিডেন্ট বলেন, সরকারের পদত্যাগ করা উচিত, সর্বোচ্চ এক বছরের মধ্যে নতুন নির্বাচন হওয়া উচিত এবং এর আগে অন্তর্বর্তীকালীন সরকার বিশেষকরে টেকনোক্র্যাট সরকার গঠন করে ক্ষমতা হস্তান্তর করা উচিত।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান শান্তি চুক্তি করেছেন। এই চুক্তির ভিত্তিতে সেখানে যুদ্ধ বন্ধ হয়েছে এবং আর্মেনিয়া দখলীকৃত এলাকা আজারবাইজানকে ফেরত দিচ্ছে। কিন্তু আর্মেনিয়ার জনগণের একটা বড় অংশ তা মেনে নিতে প্রস্তুত নয়। তারা দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দেয়াকে আত্মসমর্পন হিসেবে গণ্য করছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দুই দেশের মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে বিরোধ দীর্ঘ দিনের। ১৯৯১ সালে আজারবাইজানের বিশাল অঞ্চল দখল করে নেয় আর্মেনিয়া। সর্বশেষ গত ২৭ সেপ্টেম্বর আবারো দুই দেশ যুদ্ধে জড়ায়। আর্মেনিয়া গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে চুক্তি করতে বাধ্য হয়। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল