২৮ জানুয়ারি ২০২১
`

কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য চুক্তিতে সম্মত ইইউ


নতুন ভ্যাকসিন চুক্তি করতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সম্মত হবে বলে মঙ্গলবার জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না উৎপাদিত ১৬ কোটি ডোজ ভ্যাকসিন ক্রয়ের মধ্য দিয়ে ইইউ তাদের কোভিড-১৯ মোকাবিলার প্রচেষ্টা জোরদার করতে সক্ষম হবে।

উরসুলা ভন ডার লেন বলেন, ‘শুধুমাত্র একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন এ মহামারির দীর্ঘস্থায়ী ও টেকসই সমাধান দিতে পারে।’

ইউরোপীয় বাজারে কোনো ভ্যাকসিন ছাড়ার আগে এ নিরাপত্তা এবং কার্যক্ষমতার নিশ্চিতে ইউরোপীয় মেডিসিন এজেন্সি অনুমোদিত নিতে হবে।

মর্ডানার ভ্যাকসিন ছাড়াও অ্যাস্ট্রাজেনেকা, সানোফি-জিএসকে, জ্যানসেন ফার্মাসিউটিকা এনভি, বায়োএনটেক-ফাইজার এবং কিউরভ্যাকের ভ্যাকসিন ক্রয়ের জন্য চুক্তি করেছে ইইউ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী- বুধবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ২০২ জনে। এছাড়া কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৪ লাখ ৭ হাজার ৫৪২ জনে দাঁড়িয়েছে। জেএইচইউ এর তথ্য অনুযায়ী- এদিন সকাল পর্যন্ত সারা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৮১ লাখ ৮৯ হাজার ৫১০ ব্যক্তি।

গত বছর চীনের ‍উহানে প্রথম করোনা শনাক্ত হয়। পরে চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। ইউএনবি



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)