২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাহায্য চেয়ে আর্মেনিয়ার অনুরোধে কান দেননি পুতিন

- ছবি : সংগৃহীত

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিয়ান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সাহয্য চেয়ে একটি বার্তা পাঠিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সেই চিঠির জবাবে একটি বিবৃতি প্রকাশ করেছে। যেখানে আর্মেনিয়ার সাহায্যের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, “আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিয়ান তার দেশের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন। রাশিয়া তার ঘনিষ্ঠ সহযোগী আর্মেনিয়াকে দেয়া প্রতিশ্রুতির ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। যা ২৯ আগস্ট, ১৯৯৭ সালে রাশিয়া ও আর্মেনিয়ার মধ্যকার পারস্পারিক সহযোগিতা এবং সহায়তার যৌথ চুক্তির মাধ্যমে শুরু হয়েছে।”

বিবৃতিতে আরো বলা হয়, এই চুক্তির অংশ হিসেবে কোন গোষ্ঠী সশস্ত্র হামলা চালালে বা কারোর ভূখণ্ডের বিরুদ্ধে আগ্রাসনের ঘটনা ঘটলে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার সুযোগ রয়েছে। এই চুক্তি অনুসারে, রাশিয়া ইয়েরেভানকে সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে, যদি আর্মেনিয়ার ভূখণ্ডে যুদ্ধ ছড়িয়ে পড়ে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আবারো নাগরর্নো-কারাবাখে যুদ্ধরত পক্ষগুলোকে তাৎক্ষণিক যুদ্ধবিরতিতে একমত হওয়ার আহ্বান জানিয়েছে।

এই বিবৃতির মাধ্যমে রাশিয়া মূলত আর্মেনিয়াকে জানিয়েছে দিয়েছে যে নাগার্নো-কারাবাখ আর্মেনিয়ার অংশ নয়। বরং তারা আজারবাইজানের অংশে যুদ্ধ করছে।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল