২৬ অক্টোবর ২০২০

আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ : যুদ্ধবিরতির উদ্যোগ নিতে তুরস্কের প্রতি রাশিয়ার আহ্বান

রোববার আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে সংঘর্ষ শুরু হয় - ছবি : এএফপি

নাগোরনো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার চলমান সংঘর্ষ থামাতে উদ্যোগ নিতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। এ যুদ্ধে আজারবাইজানকে সমর্থন দিয়ে যাচ্ছে তুরস্ক।

অঞ্চলটি নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের শতাব্দী পুরাতন দ্বন্দ্ব রোববার দুদেশের মধ্যে সংঘর্ষের মাধ্যমে নতুন করে মাথাচাড়া দিয়ে উঠে।

মঙ্গলবার দুই দেশই এ যুদ্ধে প্রাণহানির কথা জানিয়েছে। দেশ দুটির মধ্যে ১৯৯০ সালের পর এটিই সবচেয়ে বড় সংঘাত। রোববার এ সংঘাত শুরু হয়ে তিনদিন ধরে অব্যাহত রয়েছে।

সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এলাকাটি ছেড়ে যাওয়ার জন্য আর্মেনিয়াকে বলার এক দিন পর মস্কোর কাছ থেকে এ আবেদন এলো। এ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের বলে স্বীকৃত।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘আমরা সব পক্ষকেই বলব, বিশেষ করে তুরস্কের মতো সহযোগী দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি যেন তারা যুদ্ধবিরতির জন্য সম্ভব সবকিছু করেন। এবং যেন রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে এ দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধানে ফিরে যান।

আর্মেনিয়া অভিযোগ করছে, তুরস্ক আজারবাইজানকে সহায়তা করতে সৈন্য পাঠিয়েছে। তবে আঙ্কারা তা অস্বীকার করেছে।

অপরদিকে, রাশিয়া সাবেক সোভিয়েত ইউনিয়নের সামরিক জোটের একটা অংশ, যে জোটে আর্মেনিয়াও রয়েছে। এছাড়া আর্মেনিয়াতে একটি সামরিক ঘাঁটিও রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ