২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ অস্বীকার তেহরানের

-

আজারবাইজানের সাথে যুদ্ধে আর্মেনিয়ার অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি ইরানের ভেতর দিয়ে সরবরাহ করা হচ্ছে বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে তেহরান।

এক প্রেস ব্রিফিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদে বলেছেন, ইরানের মাটি ব্যবহার করে অন্য দেশের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ কোনোভাবেই অনুমোদন দেবে না। অন্য দেশে যাওয়া পণ্যসামগ্রী কঠোরভাবে নজরদারী করা হয়। তিনি এও বলেন যে, যেসব ট্রাক সীমান্ত অতিক্রম করছে সেগুলো ‘সাধারণ ও অসামরিক’ পণ্য বহন করছে।

এ পর্যন্ত আজারবাইজানের ১০ নাগরিক মারা গেছেন : প্রেসিডেন্ট
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ জানিয়েছেন, রোববার আর্মেনিয়ার সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ জন আজারবাইজানীয় নাগরিক নিহত হয়েছেন। ইন্টারফেক্স নিউজ এজেন্সি এ খবর দিয়েছে।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় বাহিনীই নাগোরনো-কারাবাখ সীমান্তে বেসামরিক স্থাপনা লক্ষ করে গুলিবর্ষণ করেছে বলে একে অপরকে দোষারোপ করছে। অঞ্চলটিতে ১৯৯০ সালের পর সবচেয়ে বড় লড়াই চলছে।

‘যথাশিগগির’ যুদ্ধবিরতি চান জার্মান চ্যান্সেলর
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল আর্মেনিয়া ও আজারবাইজানের নেতাদের সাথে টেলিফোন আলোচনায় নাগোরনো-কারাবাখে যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তার মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

মুখপাত্র স্টিফেন সেইবার্ট বলেন, চ্যান্সেলর যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আলোচনার টেবিলে ফিরে যেতে।

মুখপাত্র আরো জানান, মার্কেল সোমবার আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানের সাথে এবং মঙ্গলবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে কথা বলেছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল